একাধিক ট্রেনের চালক এবং গার্ডরা করোনা পজিটিভ, বাতিল ২৯ লোকাল ট্রেন

Advertisement

Advertisement

চলতি সপ্তাহে ভারতে করোনা পরিস্থিতি প্রতিনিয়ত খারাপের দিকে এগিয়ে যাচ্ছে। করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউতে রীতিমতো নাজেহাল হয়ে পড়েছে সাধারণ মানুষ। নতুন মিউটান্ট স্ট্রেন সংক্রমণ দ্রুতগতিতে করছে এবং মৃতের সংখ্যাও বাড়ছে উল্লেখযোগ্যভাবে। সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে চলতি সপ্তাহে দৈনিক সংক্রমনের গ্রাফ ২ লাখ ৭৩ হাজারের গণ্ডি ছুঁয়েছে। গোটা দেশের পাশাপাশি ভয়াবহ করোনা পরিস্থিতি রাজ্যতেও। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হচ্ছে কলকাতা শহরে। এই ভয়াবহ পরিস্থিতিতে ভবিষ্যৎ সম্বন্ধে চিন্তা করে বেশ উদ্বেগে আছে গোটা রাজ্যবাসী। কারণ করোনার এই দ্বিতীয় ঢেউ দিনে দিনে আরও ভয়াবহ হয়ে উঠছে।

Advertisement

এরইমধ্যে করোনা সংক্রমণে বাঁধ দিতে নয়া সিদ্ধান্ত নিল রেল। রেল সূত্রে জানা গিয়েছে যে শিয়ালদহ শাখায় বাতিল করা হচ্ছে ২৯ টি লোকাল ট্রেন। কারণ সম্প্রতি করোনার কারণে একাধিক ট্রেনের চালক এবং গার্ডরা করোনা পজিটিভ হয়ে গেছেন। এর ফলে প্রায় বাধ্য হয়ে ২৯ টি লোকাল ট্রেন বাতিল করতে হচ্ছে। তবে এতে নিত্যযাত্রীরা প্রবল সমস্যার সম্মুখীন হবে তা নিয়ে কোন সন্দেহ নেই। আগের বছর করোনার দাপট এতটা বেশি না থাকায় কোনদিন ট্রেন বাতিল হয়নি। তবে চলতি বছরে অসহায় হয়ে পড়েছে রেল। তবে যাত্রী নিরাপত্তার স্বার্থে রেলের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সকলে।

Advertisement

ট্রেন বাতিল ছাড়াও একাধিক বিষয়ে কড়াকড়ি করছে রেল। শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের রেল পুলিশ ট্রেন এবং স্টেশন চত্বরে যাত্রীরা করোনা বিধি মেনে চলছে নাকি তা দেখার জন্য নজরদারি চালাবে। মাস্ক ছাড়া ধরা পড়লে ৫০০ টাকা জরিমানা করা হবে। এছাড়াও যত্রতত্র যাতে না কেউ থুতু ফেলে তার দিকে নজর রাখা হচ্ছে। আর প্রশাসনের পক্ষ থেকে মাস্কবিহীন যাত্রীদের মাস্ক দেওয়া হচ্ছে। এছাড়া দূরপাল্লার ট্রেনের যাত্রীদের জন্য করোনা রিপোর্ট বাধ্যতামূলক নাকি না আইসোলেশন কোচ তৈরি করা হবে নাকি, তা নিয়ে ভাবনাচিন্তা চালাচ্ছে রেল।

Advertisement