ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

১৯৮০ সালের ২ টাকার নোট বাড়িতে থাকলে ফিরবে ভাগ্য, কোটি টাকার মালিক হতে পারেন যে কেউ

Advertisement

Advertisement

পুরানো যেকোন জিনিসের দামই বেশি। আমাদের চারপাশে এমন অনেকেই রয়েছেন যারা পুরানো জিনিসের জন্য কাঙ্খিত অর্থ দিতেও প্রস্তুত থাকেন যেকোন সময়ে। যেকোনো ধরনের পুরানো জিনিসের পাশাপাশি পুরানো নির্দিষ্ট মুদ্রা কিংবা নোটের মূল্যও আজকের বাজারে অনেক। এক্ষেত্রে অনেকেই এক বিপুল অর্থের বিনিময়ে এই ধরনের পুরানো নোট কিংবা মুদ্রা কিনতে প্রস্তুত থাকেন। আর সেই পরিস্থিতিতে তারা কোনোরকমভাবেই পিছিয়ে আসতে নারাজ। আর এই নোট কিংবা মুদ্রার সূত্র ধরেই যেকেউ কোটিপতিও হয়ে যেতে পারেন নিমেষে।

Advertisement

যদি কারোর কাছে পুরানো মুদ্রা কিংবা পুরানো নোট থাকে তাহলে তা কখনোই ফেলে দেবেন না। এই মুদ্রা কিংবা নোট অমূল্য। এটি বিক্রি করে যেকোনো ব্যক্তির অবস্থা ফিরে আসতে পারে। ঘুরে যেতে পারে ভাগ্যও। এমন দুটি ওয়েবসাইট রয়েছে যে দুটি ওয়েবসাইটের সাহায্যে কোনরকম অতিরিক্ত অর্থ প্রদান না করেই নিজের কাছে থাকা পুরানো নোট কিংবা মুদ্রা বিক্রয়ের জন্য দেখানো যাবে। আর সেক্ষেত্রে ক্রেতারা নিজে থেকেই কেনার জন্য কাঙ্খিত অর্থ সহযোগে যোগাযোগ করবেন বিক্রেতার সাথে। এই নিবন্ধের সূত্র ধরেই সেই লেনদেনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হল। উল্লেখ্য, এই মুহূর্তে ১৯৮০-এর দু’টাকার নোট নিয়েই চর্চা চলছে।

Advertisement

২ টাকার নোটের বিশেষত্ব-
১) আবশ্যিকভাবে এই নোট ১৯৮০ সালের হতে হবে।
২) এই নোটে অশোক স্তম্ভের একটি ছবি থাকবে।
৩) এটি বাজারে খুব একটা বেশি পাওয়া যায় না। এক্ষেত্রে শেয়ারবাজার অনুযায়ী, এই মুহূর্তে এই নোটের দাম কোটি টাকা।

Advertisement

১) ইবে – এই ওয়েবসাইটে সহজেই লগইন করা যাবে। এতে লগইন করতে অতিরিক্ত কোন টাকা লাগবে না। নিজের বৈধ ফোন নম্বর কিংবা ইমেল আইডির সাহায্যেই এটি ব্যবহার করা সম্ভব হবে। এই ওয়েবসাইটে লগইন করার পর নিজের কাছে থাকা মুদ্রা কিংবা নোটের এক বা একাধিক ভালো মানের ছবি আপলোড করতে হবে। এরপর ইচ্ছুক ক্রেতারা নিজে থেকেই ওয়েবসাইটে দেওয়া নম্বর বা ইমেল আইডির মাধ্যমে ঐ নির্দিষ্ট বিক্রেতার সাথে যোগাযোগ করে নেবেন।

২) কয়েনবাজার.কম- এটি অন্যতম আরো একটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট। উক্ত ওয়েবসাইটের পদ্ধতির সাথে এই ওয়েবসাইটের পদ্ধতির তেমন কোন পার্থক্য নেই। ইবের মতোই নিজের বৈধ ফোন নম্বর কিংবা ইমেল আইডির সহায়তায় এই ওয়েবসাইট লগইন করা যাবে। এরপর ভালো মানের ছবি আপলোড করে দিতে হবে। পরে ক্রেতারা নিজে থেকেই যোগাযোগ করে নেবেন।

Recent Posts