করোনার জেরে বাতিল একাদশের পরীক্ষা, তবে নির্ধারিত সূচি মেনে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা

চলতি বছরের উচ্চ মাধ্যমিক হবে হোম সেন্টারে

Advertisement

Advertisement

এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতবর্ষের বুকে। গত ২৪ ঘন্টায় গোটা ভারতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮০ হাজারের কাছাকাছি মানুষ। এই ভাইরাসের নতুন মিউট্যান্ট স্ট্রেন দাবানলের মতো ছড়িয়ে পড়ছে দেশজুড়ে। এমনকি এই স্ট্রেনের কারণে মৃত্যুহার বেড়ে গেছে। অন্যান্য রাজ্যের মত বেহাল দশা বাংলাতে। এখানে ২৪ ঘন্টায় সংক্রমণ হচ্ছে প্রায় ১৭ হাজারের বেশি মানুষের। এই পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে আজ একাধিক নির্দেশিকা জারি করেছে নবান্ন। সেই সাথে করো না পরিস্থিতির জেরে একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, করোনা পরিস্থিতিতে এবার নিজের স্কুলেই হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে একাদশ শ্রেণির পরীক্ষা দিতে হবে না। পরীক্ষা না দিয়েই দ্বাদশ উত্তীর্ণ করার নির্দেশিকা ইতিমধ্যেই চলে এসেছে। তবে ক্লাশ শুরু হলে ৩ মাসের মধ্যেই সিলেবাস শেষ করতে হবে। বিবৃতিতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, ২০২১ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা করোনা পরিস্থিতি এবং অন্যান্য কারণে বাতিল করা হলো। প্রত্যেক স্কুলের প্রধানকে আবেদন করা হচ্ছে যে তারা যাতে একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ করে দেয়।

Advertisement

এছাড়াও আজকের বিজ্ঞপ্তিতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে যে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে হবে। নির্ধারিত সূচি মেনে এই পরীক্ষা ১৫ জুন থেকে শুরু হবে। সকাল ১০ টা থেকে দুপুর ১ টা ১৫ পর্যন্ত পরীক্ষার যে সময় দেয়া হয়েছিল তা পরিবর্তন করা হয়েছে। পরীক্ষা হবে ১২ টা থেকে ৩ টে ১৫ পর্যন্ত। তবে সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে যে বর্তমানে পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। পরিস্থিতি আরও খারাপ হলে সময়মতো সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে সংসদ।

Advertisement

Recent Posts