নিউজ

এই ব্যাংকের ১.৫৫% শেয়ার বিক্রি করবে ভারত সরকার, আপনার একাউন্ট আছে নাকি?

বর্তমান বাজার মূল্য অনুযায়ী এই শেয়ার বিক্রি থেকে সরকার ৪,০০০ কোটি টাকা আয় করার পরিকল্পনা নিয়েছে

Advertisement

Advertisement

সরকার বেসরকারি খাতের Axis Bank থেকে বেরিয়ে আসতে চলেছে। ভারত সরকার এবারে এই ব্যাংকের ১.৫৫ শতাংশ শেয়ার অর্থাৎ ৪.৬৫ কোটি শেয়ার বিক্রি করার পরিকল্পনা করছে। কেন্দ্রীয় সরকারের অধীনে দ্য স্পেসিফাইড আন্ডারটেকিং অফ দ্য ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়া (SUUTI) অ্যাক্সিস ব্যাঙ্কের ১.৫৫ শতাংশ শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছে। এই বিক্রির মাধ্যমে সরকার বেসরকারি ব্যাংক থেকে তার পুরো শেয়ার তুলে নেবে।

Advertisement

SUUTI ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত অ্যাক্সিস ব্যাঙ্কে ১.৫৫ শতাংশ শেয়ার ধারণ করে ৪,৬৫,৩৪,৯০৩ টি শেয়ার ধারণ করেছে। বর্তমান বাজার মূল্যে শেয়ার বিক্রি থেকে সরকার প্রায় ৪,০০০ কোটি টাকা পাওয়ার আশা করছে। বুধবার অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ার বিএসই-তে আগের বন্ধের তুলনায় ০.১৭ শতাংশ বেড়ে ৮৭৪ টাকায় বন্ধ হয়েছে।

Advertisement

গত বছরের মে মাসে, সরকার SUUTI-এর মাধ্যমে অ্যাক্সিস ব্যাঙ্কের ১.৯৫ শতাংশ শেয়ার প্রায় ৪,০০০ কোটি টাকায় বিক্রি করেছিল। ভারত সরকারের এক্সচেঞ্জ ফাইলিং তাদের রিপোর্টে বলছে, “১০ নভেম্বর অফারের প্রথম দিনে, শুধুমাত্র অ-খুচরা বিনিয়োগকারীদের তাদের বিড স্থাপন করার অনুমতি দেওয়া হবে,”৷ ১১ নভেম্বর, শুধুমাত্র খুচরা বিনিয়োগকারীদের বিড জমা দেওয়ার অনুমতি দেওয়া হবে। শুধুমাত্র SEBI-এর অধীনে নিবন্ধিত মিউচুয়াল ফান্ড এবং IRDAI-এর অধীনে বীমা কোম্পানিগুলিকে OFS-এর ২৫%-এর বেশি বরাদ্দ করা হবে।

Advertisement