Categories: নিউজ

কড়া ভাষায় আমেরিকা কী বললো পাকিস্তানকে? এবার কি করবে পাকিস্তান?

Advertisement

Advertisement

রাজীব ঘোষ : বুধবার রাতে মার্কিন সেনেট ফরেন রিলেশনস কমিটি এবং হাউস ফরেন অ্যাফেয়ারস কমিটির পক্ষ থেকে এক যৌথ বিবৃতি দেওয়া হয়। সেই বিবৃতিতে জম্মু-কাশ্মীরের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।বলা হয়েছে, ভারতের বিরুদ্ধে পদক্ষেপ না করে পাকিস্তানের উচিত নিজের দেশের মধ্যে সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ করা। জঙ্গি সংগঠনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা উচিত পাকিস্তানের।

Advertisement

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর থেকেই পাকিস্তান বিরোধিতা শুরু করেছে।দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান।ভারতের রাষ্ট্রদূতকে দেশ থেকে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে পাকিস্তান।ভারতের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অভিযোগ করতে চলেছে পাকিস্তান।আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছিল, নরেন্দ্র মোদীর সরকার কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের বিষয়ে কিছু জানায় নি।ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত কিছুটা চাপে পড়েছিল।যদিও এটা ভারতের ব‍্যাপার, তবুও অন‍্যান‍্য দেশের সঙ্গে সম্পর্কের বিষয় যেহেতু জড়িত তাই আমেরিকার এই মন্তব্য নিয়ে আলোচনা শুরু হয়েছিল।

Advertisement

কিন্তু পরবর্তীতে দেখা গেল, মার্কিন বিদেশমন্ত্রকের পক্ষ থেকে পাকিস্তানের উদ্দেশ্যে কড়া বার্তা দেওয়া হয়েছে।ভারত দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছে পাকিস্তানের মধ্যে সন্ত্রাসবাদী পরিকাঠামো তৈরী হচ্ছে।সীমান্তের ওপার থেকে জঙ্গিরা ভারতে ঢুকে হামলা চালাচ্ছে।একাধিক বার আন্তর্জাতিক মহলে ভারত পাকিস্তানের এই ধরনের কার্যকলাপের বিরুদ্ধে সরব হয়েছে।তবুও জঙ্গিদের কার্যকলাপ বন্ধ হয় নি।তার সবচেয়ে গুরুত্বপূর্ণ উদাহরণ কাশ্মীরে ৩৭০ ধারা খারিজ করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়ার পর পাকিস্তানের পক্ষ থেকে ভারতের বিরোধিতা করা হচ্ছে।

Advertisement

মার্কিন বিদেশমন্ত্রকের পক্ষ থেকে পাকিস্তানের উদ্দেশ্যে বলা হয়েছে, ভারতের বিরুদ্ধে পদক্ষেপ না নিয়ে দেশের মধ্যে জঙ্গি কার্যকলাপ বন্ধ করতে বলা হয়েছে।দেশের মধ্যে সন্ত্রাসবাদী পরিকাঠামো বন্ধ করে দিতে হবে।ফলে পাকিস্তান স্বাভাবিক ভাবেই চাপের মধ্যে পড়েছে বলে মনে করছে অভিজ্ঞ মহল।