আপনি কি দীর্ঘ সময় প্রস্রাব চেপে রাখেন? জানেন কি এর ফলে কি কি ক্ষতি হতে পারে?

Advertisement

Advertisement

ভারত বার্তা ডেস্ক : আপনি কি দীর্ঘ সময় প্রস্রাব চেপে রাখেন? জানেন কি অজান্তেই নিজেই নিজের কত বড় ক্ষতি করছেন? কখনও কাজের ব্যস্ততায়, আবার কখনও রাস্তায় পরিষ্কার শৌচালয়ের অভাব, নানা কারণে হয়তো অনেক সময় প্রস্রাব চেপে রাখেন। কিন্তু দীর্ঘদিন এই ভাবে প্রস্রাব চেপে রাখলে শরীরের ওপর ভয়ংকর প্রভাব পড়ে। যার ফলে বিভিন্ন শারীরিক বিশেষ করে কিডনির সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা প্রস্রাব চেপে রাখার ফলে কোন কোন সমস্যা হতে পারে সে বিষয়ে সতর্ক করছেন।

Advertisement

প্রথমত; অনেক্ষণ প্রস্রাব না করে তা চেপে ধরে রাখলে প্রস্রাবের সময় পেটে গুরুতর ব্যথা অনুভব হতে পারে যার ফলে পেটে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

দ্বিতীয়ত; প্রস্রাব চেপে রাখলে কিডনিতে চাপ সৃষ্টি হয় ফলে কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।

Advertisement

তৃতীয়ত; প্রাপ্ত বয়স্ক একজন মানুষ মূত্র থলিতে দুই কাপের মতো মূত্রধারণ করতে পারে। এর বেশি হলে আমাদের মস্তিষ্কে মূত্র থলি খালি করার সিগন্যাল চলে যায়। এ সিগন্যাল উপেক্ষা করলে ব্লাডারের সিলিন্ড্রিক্যাল স্ফিঙ্কটার খুব শক্ত হয়ে বন্ধ হয়ে যেতে থাকে যার ফলে কোন তরল বের হতে না পারে। এই অবস্থায় মূত্র থলি ফেটেও যাওয়ার সম্ভাবনা থাকে।

চতুর্থত; নারীরা ৩ থেকে ৬ ঘণ্টা প্রস্রাব চেপে রাখতে পারেন। তবে প্রত্যেক মানুষের ক্ষেত্রে এই সময়টা আলাদা হয়ে থাকে। তাই যত দ্রুত সম্ভব মূত্র থলি খালি করে ফেলা উচিত।

জানেন কি ছেলেদের কোন কোন জিনিস মেয়েদের কাছে আকর্ষণীয় বিষয়!

Recent Posts