ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

দেখতে দেখতে দ্বিগুণ হয়ে যাবে টাকা, গ্যারান্টি দিচ্ছে ভারতীয় পোস্ট অফিস

Advertisement

Advertisement

বিনিয়োগ করে টাকা উপার্জন করতে কে না চায়? আপনি যদি বিনিয়োগ করেন এবং এর মূল্য একবারে দ্বিগুণ হয়ে যদি ফিরে আসে তাহলে ব্যাপারটা আরো দারুণ হবে। এই ধরনের বিনিয়োগ প্ল্যান রয়েছে পোস্ট অফিসের কাছে, যায় নাম কিষান বিকাশ পত্র স্কিম। যা আপনার বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ করতে সাহায্য করবে। এই স্কিমে বিনিয়োগ করাও খুব সহজ। বিনিয়োগের পরিমাণের সুরক্ষার গ্যারান্টিও রয়েছে।

Advertisement

পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এই প্রকল্পে আপনার বিনিয়োগের পরিমাণ ১১৫ মাসে দ্বিগুণ হয়ে যায়। আসুন এটিতে বিনিয়োগ শুরু করার সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি তাড়াতাড়ি জেনে নেওয়া যাক। যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিস কেভিপি প্রকল্পের অধীনে তার অ্যাকাউন্ট খুলতে পারেন।

Advertisement

Advertisement

একটি কেভিপি অ্যাকাউন্ট একক, যৌথ এবং এমনকি তিন জন পর্যন্ত খোলা যেতে পারে। যদি কোনও অপ্রাপ্তবয়স্ক এতে আগ্রহী হয় তবে অভিভাবক তার পক্ষে এই অ্যাকাউন্টটি চালাতে পারেন। যদি নাবালকের বয়স ১০ বছরের বেশি হয়, তবে সে তার নামে ইন্ডিয়া পোস্ট কেভিপি স্কিমেও বিনিয়োগ করতে পারে।  এই স্কিমের আওতায় ন্যূনতম ১০০০ টাকায় অ্যাকাউন্ট খোলা যায়।

পোস্ট অফিসের কিষান বিকাশ পত্র স্কিমে আনলিমিটেড নম্বরে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এতে বিনিয়োগকৃত অর্থের মেয়াদপূর্তি আমানতের তারিখ অনুযায়ী সময়ে সময়ে অর্থ মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত হয়। পোস্ট অফিস কেভিপি স্কিমে বর্তমানে ৭.৫ শতাংশ সুদের হার রয়েছে। এতে আপনার পরিমাণ ৯ বছর ৭ মাসে দ্বিগুণ হয়ে যায়। মেয়াদ পূর্তির আগেই আপনি অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন, তবে এটি তখনই ঘটবে যখন অ্যাকাউন্ট হোল্ডার মারা যায় বা আদালতের কাছ থেকে কোনও নির্দিষ্ট আদেশ আসে, তাহলেই আপনি এটি বন্ধ করতে পারেন।

Recent Posts