ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এই কাজটা না করলে বাতিল হয়ে যাবে আপনার গ্যাস সংযোগ, আর বুক করতে পারবেন না গ্যাস, জানুন বিস্তারিত

এখনকার দিনে গ্যাস সংযোগের সঙ্গে আধার সংযোগ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে

Advertisement

Advertisement

বর্তমানে, ব্যাঙ্ক এবং আয়কর রিটার্ন দাখিল করার প্রক্রিয়ার মতো, এখন গ্যাস সিলিন্ডার গ্রাহকের আধার প্রমাণীকরণও বেশ প্রয়োজনীয় বিষয় হয়ে পড়েছে। এই প্রক্রিয়াটি ইতিমধ্যেই শুরু হয়েছে ১ ডিসেম্বর থেকে, যা চলবে পুরো মাস ধরে। আধার প্রমাণীকরণ না হলে ভবিষ্যতে আপনার গ্যাস সংযোগ বেআইনি ঘোষণা করা হতে পারে বলেও জানাচ্ছে ভারত সরকার। সরকারের ঘোষণা অনুযায়ী, গ্যাস গ্রাহকদের সংশ্লিষ্ট সংস্থার কাছে গিয়ে তাদের কানেকশনের সঙ্গে আধার অনুমোদন করতে হবে। এ জন্য এজেন্সিগুলোর মাধ্যমে ভোক্তাদের কাছে একটি বার্তাও পাঠানো হবে বলে জানা গিয়েছে। গ্যাস ডেলিভারি পারসনরা সিলিন্ডার সরবরাহ করার সময় ধারকের প্রমাণীকরণও জিজ্ঞাসা করবে। অনুমোদনের ক্ষেত্রে ফেস স্ক্যানিং এবং ফিঙ্গার প্রিন্ট স্ক্যানিং মাধ্যমদুটি ব্যবহার করা হবে।

Advertisement

২০২২ সালের পরে অনুমোদিত বেশিরভাগ গ্যাস সংযোগগুলি আধার সংযুক্ত। তবে, তার আগে, লক্ষ লক্ষ গ্যাস গ্রাহকের আধার প্রমাণীকরণ সংযুক্ত নেই। শহর থেকে শুরু করার গ্রামের সংযোগের অবস্থা কিছুটা এরকমই কাজ করছে। গ্রামে এখনো প্রচুর সংখ্যক গ্রাহক আছেন যারা এক বছর ধরে গ্যাস সিলিন্ডার বুক করেন না। এমন বিপুল সংখ্যক গ্রাহক রয়েছেন যারা মারা গেছেন এবং তাদের পরিবারের সদস্যদের নামে সংযোগ স্থানান্তর করা হয়নি। আবার, এমন অনেক ভোক্তা আছেন যাদের নামে এখানে সংযোগ থাকলেও তারা দেশান্তরী হয়ে বাইরে বসবাস শুরু করেছেন।

Advertisement

২০১৬ থেকে ২০২২ সালের মধ্যে, উজ্জ্বলা প্রকল্পের অধীনে লক্ষাধিক গ্যাস সংযোগ দেওয়া হয়েছিল। এমতাবস্থায়, এটা সম্ভব যে অন্য কেউ অন্য কারো নামে গ্যাস সংযোগ ব্যবহার করছে। আধার অনুমোদন হলে পরিস্থিতির উন্নতি হবে। অনেকটাই স্বচ্ছতা আসবে এই পুরো প্রক্রিয়ায়।

Advertisement

Recent Posts