নিউজ

১০,০০০ টাকা জরিমানা দিতে হতে পারে, এক্ষুনি চেক করুন আপনার প্যান কার্ড

ব্যাঙ্কিং সংক্রান্ত যেকোনো কাজে প্যান কার্ড আবশ্যক

Advertisement

Advertisement

আজকালকার দিনে ব্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে অন্যান্য অফিসিয়াল কাজকর্মের জন্য মাঝে মাঝেই দরকার পড়ে প্যান কার্ডের। আপনার কাছে যদি প্যান কার্ড না থাকে তাহলে আপনি যেকোনো সময় গুরুত্বপূর্ণ কাজের মাঝখানে আটকে যেতে পারেন। তবে মোটামুটি আজকাল সকলেই নিজের প্যান কার্ড বানিয়ে নিয়েছেন। আপনার কাছে যদি প্যান কার্ড থাকে তাহলে ব্যাঙ্ক জাতীয় যেকোনো কাজে সুবিধা পাওয়া যায়। তবে চলতি বছরে বাজেট ঘোষণার পর এই প্যান কার্ডের জন্য আপনার ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। কিন্তু কেন? জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

আসলে সম্প্রতি আয়কর দপ্তর প্যান কার্ড সম্পর্কিত একটি বড় আপডেট দিয়েছে যা প্রত্যেক প্যানকার্ডধারীদের জানা প্রয়োজন। নাহলে তাঁদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। আয়কর দপ্তর কিছুদিন আগে একটি নোটিফিকেশন জারি করে জানিয়ে দিয়েছে যে যদি এক ব্যক্তির দুটি প্যান কার্ড থাকে তাকে জরিমানা দিতে হতে পারে। আয়কর বিভাগ আইন অনুযায়ী প্যান কার্ড বাতিল করা হবে এবং শাস্তি হিসেবে জরিমানাও হবে। এছাড়া প্যান কার্ডের তথ্যে অসঙ্গতি থাকলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিজ করা হবে। ভুল প্যান তথ্য প্রদানকারী ব্যক্তিকে আয়কর বিভাগ ১০,০০০ টাকা জরিমানা করতে পারে।

Advertisement

তাই আপনার কাছে যদি দুটি প্যান কার্ড থাকে তা অবিলম্বে আয়কর দপ্তরে ফেরত দেওয়া উচিত। ফেরত দিতে মেনে চলুন নিম্নলিখিত স্টেপগুলো:

Advertisement

১) আইটি বিভাগের ওয়েবসাইটে যান incometaxindia.gov.in এ যান

২) ‘নতুন প্যান কার্ড/পরিবর্তনের অনুরোধ’ বা ‘সংশোধন প্যান ডেটা’-তে ক্লিক করুন

৩) ফর্মটি ডাউনলোড করুন, পূরণ করুন এবং যেকোনো ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (NSDL) অফিসে জমা দিন