প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ হারল ভারত, দেখুন ভারতের র‍্যাঙ্কিং কত নম্বরে

Advertisement

Advertisement

সোমবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাদের প্রথম পরাজয়ের মুখোমুখি হয়েছে ভারত। ওয়েলিংটনে প্রথম টেস্টে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলকে পরাজিত করেছ নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দল দুটি ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে অপ্রতিদ্বন্দ্বী লিড নেওয়ার পাশাপাশি ভারতকে ৯ টেস্টের পর পরাজিত করেছে। ভারতের সর্বশেষ টেস্টের পরাজয় ছিল পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৮ সালের ডিসেম্বরে। তখন থেকে দলটি ৮ টি জিতেছে এবং তখন থেকে ১ টি টেস্ট ড্র করেছে।

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি সিরিজে রয়েছে মোট ১২০ পয়েন্ট। সেটি সিরিজের ম্যাচের সংখ্যার উপরে বিতরণ হবে। উদাহরণস্বরূপ, দুটি ম্যাচের সিরিজটির প্রতিটি টেস্টের জন্য ৬০ পয়েন্ট এবং তিন ম্যাচের সিরিজে প্রতিটি টেস্ট ম্যাচ ৪০ পয়েন্টের। টাই হলে উভয় দল পয়েন্টের অর্ধেক পাবে এবং যখন ম্যাচ ড্র হবে তখন দুই দল পয়েন্টের এক তৃতীয়াংশ করে পাবে।

Advertisement

আরও পড়ুন : প্রথম টেস্টে এই ক্রিকেটারের জন্য হারতে হল ভারতকে, বললেন লক্ষন

Advertisement

এই জয়ের সাথে সাথে নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে ৬০ পয়েন্ট অর্জন করে ১২০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠেছে এবং ৮০ পয়েন্ট প্রাপ্ত শ্রীলঙ্কাকে পিছনে ঠেলে ষষ্ঠ অবস্থানে পাঠিয়ে দিয়েছে। ভারত ৩৬০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ স্থানেই রয়েছে, অস্ট্রেলিয়া ২৯৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।