অবশেষে ভ্যাপসা গরম থেকে মুক্তি! ২ ঘন্টার মধ্যেই রাজ্যে ঝেঁপে নামছে বৃষ্টি

কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কিছুক্ষণের মধ্যে বৃষ্টি নামবে

Advertisement

Advertisement

চলতি সপ্তাহে বঙ্গবাসীর সঙ্গী হয়েছিল সূর্যের তাপদাহ ও প্যাচপ্যাচে গরম। আজ অর্থাৎ মঙ্গলবার আদ্রতা চরমে উঠেছিল। তাপমাত্রার পারদ গত ২৪ ঘন্টায় ৫ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেয়েছিল। তীব্র গরমে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছিল বঙ্গবাসী। লকডাউনের সময় বাড়িতে বসে ঘর্মাক্ত দুপুর কাটিয়েছে অনেক মানুষ। তবে কিছুক্ষণ আগেই তীব্র দাবদাহ থেকে মুক্তির খবর শোনালো আলিপুর আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে আর মন খারাপ করার দরকার নেই। কিছুক্ষণের মধ্যেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝেঁপে বৃষ্টি নামতে চলেছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী ঘন্টা দুইয়ের দক্ষিণবঙ্গের সকল জেলায় ঝড় বৃষ্টি হতে চলেছে। বৃষ্টির সাথে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝড় বইতে পারে। দক্ষিণবঙ্গ ছাড়াও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর ও ঝাড়গ্রামে। এছাড়া হালকা থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে বর্ধমান এবং নদীয়া জেলায়। সেইসাথে পুরুলিয়া, হাওড়া, হুগলি এবং দুই ২৪ পরগনাতে বৃষ্টিপাত হবে।

Advertisement

জানা গিয়েছে, বঙ্গোপসাগরের বুকে একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে। গত সপ্তাহে একটি নিম্নচাপের কারণে দারুন বর্ষণে ভিজেছিল গোটা কলকাতাসহ একাধিক জেলা। তবে এবারের বঙ্গোপসাগরের বুকে তৈরি নিম্নচাপ ঘূর্ণিঝড় তৈরি করছে। চলতি মাসের শেষের দিকে দক্ষিণবঙ্গে আস্ফালন দেখাতে পারে ঘূর্ণিঝড় যশ। তবে আজকে আর কিছুক্ষণ বাদে বৃষ্টিপাত হলে আদ্রতার জন্য যে গুমোটভাব সৃষ্টি হয়েছিল, তার থেকে মুক্তি পাবে রাজ্যবাসী।

Advertisement