স্যানিটাইজেশন প্রক্রিয়া শেষ রাজ্যের স্কুলগুলিতে, তাহলে ফেব্রুয়ারীতে কি খুলবে স্কুল কলেজ?

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানালেন, "পড়ুয়াদের সুরক্ষা এবং স্বাস্থ্যের বিষয়ে সবার আগে নজর দেওয়া হবে"

Advertisement

Advertisement

করোনা ভাইরাস প্যানডেমিক পরিস্থিতিতে গত বছরের মার্চ মাস থেকে রাজ্যের সমস্ত স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ আছে। তবে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে স্কুল খোলার সম্ভাবনা দেখা যাচ্ছে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তবে এই মুহূর্তে ফেব্রুয়ারি মাসে স্কুল চালু হলেও সব শ্রেণীর জন্য তা প্রযোজ্য হবে না। এখন ফেব্রুয়ারি মাসে স্কুল চালু হলে শুধুমাত্র উঁচু এবং কলেজের ক্লাস চালু হতে পারে। তবে এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। উচ্চ পর্যায়ে আলোচনার পর সিদ্ধান্ত নেয়া হতে পারে।

Advertisement

গত রবিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, “ইতিমধ্যেই স্কুল এবং কলেজগুলোতে জীবানুনাশকের কাজ চলছে। বেশিরভাগ স্কুলে স্যানিটাইজেশন এর কাজ শেষ হয়েছে। তবে আগামী মাসে যদি স্কুল খুলে তাহলে শুধুমাত্র উঁচু শ্রেণীর ক্লাস শুরু হবে। এখন আপাতত নবম শ্রেণী থেকে ক্লাস শুরু করা যায় নাকি তা নিয়ে আলোচনা চলছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্র্যাকটিক্যাল ক্লাস চালু হওয়া খুবই প্রয়োজন। তাই তাদের প্র্যাকটিক্যাল ক্লাস শুরু করা যায়নি কি তা নিয়েও আলোচনা করা হচ্ছে। তবে স্কুল বা কলেজ খোলা হলেও করোনা স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।” এছাড়া এদিন শিক্ষামন্ত্রী জানিয়েছেন, “পড়ুয়াদের সুরক্ষা এবং স্বাস্থ্যের ওপর সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার। সুরক্ষিত পরিবেশ না থাকলে স্কুল খোলা হবে না।”

Advertisement

প্রসঙ্গত, স্কুল শিক্ষা দপ্তরের তরফ থেকে মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছিল, করোনার জন্য গত মার্চ মাস থেকে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধ আছে। এরইমধ্যে জুন-জুলাই মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। সেই নিরিখে যারা মাধ্যমিক দেবে তাদের জন্য আড়াই মাস এবং যারা উচ্চ মাধ্যমিক দেবে তাদের একদিন ক্লাস হয়নি নতুন বছরে। সরকার অনলাইন ব্যবস্থায় পড়াশোনা করাতে চাইলেও ঠিকমতো পাঠক্রম করানো সম্ভব হয়নি। তাছাড়া ভার্চুয়াল পদ্ধতিতে প্র্যাকটিক্যাল ক্লাস করানো সম্ভব না। তাই ধাপে ধাপে শিক্ষাদপ্তর ফেব্রুয়ারি মাস থেকে স্কুল খুলতে চায়। এরই মধ্যে উচ্চ মাধ্যমিক একাদশ শ্রেণীর লিখিত পরীক্ষা চলবে ১৫ জুলাই থেকে ৩ জুলাই অব্দি। প্র্যাকটিকাল পরীক্ষা হবে ১০ মার্চ থেকে ৩১ মার্চ। ছাত্র-ছাত্রীদের তার আগে কিছুটা হলেও অনুশীলন দরকার বলে স্কুল শিক্ষা দপ্তর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে চিঠি পাঠায়।

Advertisement