আইপিএল ২০২০ নিয়ে কী আপডেট দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি

Advertisement

Advertisement

ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি নিশ্চিত করেছেন যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২০-এর সময়সূচী সম্পর্কে কোনও আনুষ্ঠানিক আলোচনা হয়নি। করোনা ভাইরাস মহামারীটির প্রেক্ষিতে টুর্নামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে এবং পুরো ক্রীড়া ক্যালেন্ডার ওলটপালট হয়ে গেছে। আইপিএলের ১৩ তম আসরটি মূলত এই বছরের ২৯ শে মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল, তবে ভারত সরকার করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশব্যাপী তালাবদ্ধ করার ঘোষণার পর টুর্নামেন্ট পিছিয়ে দেওয়া হয়েছিল ১৫ ই এপ্রিল পর্যন্ত। এরপরে সরকার দ্বিতীয় দফায় লকডাউনের ঘোষণা দেওয়ার পরে নগদ সমৃদ্ধ টুর্নামেন্টটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল।

Advertisement

দেশজুড়ে কোভিড-১৯ পজিটিভ মামলাগুলি বাড়তে থাকায় ভারত বর্তমানে তালাবন্ধের পঞ্চম ধাপ পর্যবেক্ষণ করছে। বিসিসিআই সভাপতি গাঙ্গুলি বলেছেন, লকডাউন উঠিয়ে নেওয়া হলে ক্রিকেট কখন আবার শুরু হবে তা অনুমান করা শক্ত হয়ে পড়েছে। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, “আমরা আগামী দিনগুলিতে কী হবে তা বলতে পারি না। ভবিষ্যদ্বাণী করাও শক্ত। আমরা সব অপশন দেখছি। ক্রিকেট কখন আবার শুরু হতে পারে তা আমরা এখনও নিশ্চিত নই।” বিসিসিআই সংযুক্ত আরব আমিরশাহি এবং শ্রীলঙ্কার মতো দেশগুলিতে এই টুর্নামেন্টটি করার জন্য প্রস্তাব পেয়েছে তবে গাঙ্গুলি জোর দিয়েছেন যে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকাকালীন ভারতে টুর্নামেন্টের আয়োজনে বোর্ড আগ্রহী। এ বছর আইপিএল বাতিল হলে বিসিসিআই প্রায় চার হাজার কোটি টাকার বিশাল আর্থিক ক্ষতির মুখোমুখি হবে। তবে গাঙ্গুলি বলেছেন, জীবন বাঁচানো এবং করোনা ভাইরাস শৃঙ্খলা ভেঙে দেওয়াকে অগ্রাধিকার দেওয়া উচিত।

Advertisement

গাঙ্গুলি বলেছেন, “যদি কিছু না হয়, আইপিএল‌ও না হয়, আমরা জানি না এটি কোথায় ঘটতে পারে। পরিবেশ অবশ্যই নিরাপদ থাকায় ভারত অবশ্যই এই অনুষ্ঠানের আয়োজন করতে চাইবে। এই মুহূর্তে, আমরা কিছু বলার মতো অবস্থানে নেই। এটা খুব তাড়াতাড়ি হয়ে যাবে। আমরা এখনও আনুষ্ঠানিকভাবে আইপিএলের শিডিউল নিয়ে আলোচনা করতে পারিনি। তবে এটি পরিবেশের সুরক্ষার উপর নির্ভর করে। মানুষের জীবন বাঁচানো এবং করোনা ভাইরাস শৃঙ্খলা ভেঙে দেওয়া আমাদের জন্য আরও গুরুত্বপূর্ণ।” শুধুমাত্র ভারতীয় খেলোয়াড়দের নিয়ে বন্ধ দরজার পিছনে খেলার বিকল্পটিও আলোচনা করা হয়েছে তবে ফ্র্যাঞ্চাইজিরা বিদেশী তারকাদের ছাড়া কোনও টুর্নামেন্টের বিরুদ্ধে কথা বলেছে। চেন্নাই সুপার কিংস এবং কিংস ইলেভেন পাঞ্জাব দুজনেই বিদেশি খেলোয়াড় ছাড়াই আইপিএল খেলার ধারণাটির বিরোধিতা করেছে।

Advertisement

Recent Posts