৩১ শে মে পর কী ধরনের লকডাউন জারি করা হবে, ইঙ্গিত দিল কেন্দ্র

Advertisement

Advertisement

আগামী ৩১ শে মে শেষ হচ্ছে চতুর্থ দফার লকডাউন। ১ লা জুন থেকে দেশের স্বাস্থ্যবিধিতে কী স্ট্র্যাটেজি নেওয়া হতে পারে সে বিষয়ে রাজ্যের কাছে পরামর্শ চেয়েছে কেন্দ্র। তবে ক্যাবিনেট সচিব কন্টেনমেন্ট জোন গুলিতে সিল করে দেওয়ার পরামর্শ দিয়েছেন বলে কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গেছে। দেশে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি এরূপ ১৩ টি শহরের পুর কমিশনার ও জেলা শাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। সেই বৈঠকে কন্টেনমেন্ট জোনে লকডাউন বিধি কড়া করার ঈঙ্গিত দেন তিনি। দেশের এই ১৩ টি শহরেই মোট করোনা আক্রান্তের ৭০ শতাংশের বাস বলে জানা গেছে।

Advertisement

এ দিনের এই ভিডিও কনফারেন্সে কেন্দ্রীয় ক্যাবিনেট সচিবের সঙ্গে আলোচনার জন্য উপস্থিত ছিলেন এ রাজ্যের কলকাতা ও হাওড়ার পুর কমিশনার। এছাড়াও দিল্লি, চেন্নাই, থানে, পুনে, মুম্বই, আহমেদাবাদ, ইনদওর, জয়পুর, জোধপুরের পুর কমিশনাররাও। এই ক্যাবিনেট সচিব ক্যাবিনেট সচিব কন্টেনমেন্ট জোনগুলি সিল করে দেওয়ার উপর জোর দেন বলে জানা গেছে। একই সঙ্গে ১ লা জুন থেকে কীভাবে চলবে দেশ, সে বিষয়ে পরামর্শ চাওয়া হয় রাজ্যগুলোর কাছে।

Advertisement

পঞ্চম দফার লকডাউন জারি হবে কিনা সে বিষয়ে বলতে গিয়ে কেন্দ্রের এক আধিকারিক জানান, ৩১ শে মে-র পর কী ধরনের লকডাউন জারি করা হবে, সে বিষয়ে সিদ্ধান্তের ভার রাজ্যগুলোর উপরই ছাড়া হচ্ছে। সূত্রের খবর, ছাড় মিলতে পারে, জিম, হোটেল ও হসপিটালিটি সেক্টরে।

Advertisement