Categories: দেশনিউজ

Indian Railway: ট্রেন যাত্রার সময় টিকিট ছিঁড়ে গেলে কি করবেন? কি করে বানাবেন ডুপ্লিকেট টিকিট?

ট্রেনের টিকিট বা প্ল্যাটফর্ম টিকিট না থাকলে আপনাকে বড় জরিমানা দিতে হতে পারে

Advertisement

Advertisement

ভারতের রেল পরিষেবা ছড়িয়ে রয়েছে গোটা দেশজুড়ে। অপেক্ষাকৃত কাছাকাছি যাওয়ার জন্য লোকাল ট্রেন পরিষেবা এবং দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য রয়েছে এক্সপ্রেস ট্রেন পরিষেবা। ভারতীয় রেল নিরন্তন প্রচেষ্টা করছে তাদের পরিষেবা ভালো করার জন্য। মোটামুটি সকলেই প্রায় ট্রেনে ভ্রমন করেছেন। এখন তো ডিজিটাল ইন্ডিয়ার সাথে পাল্লা দিয়ে ট্রেনের টিকিট বেশিরভাগ মানুষ অনলাইনে কাটেন। ট্রেনের টিকিট নিয়ে এখন অনেক কঠিন নিয়ম হয়েছে। ট্রেনের টিকিট বা প্ল্যাটফর্ম টিকিট না থাকলে আপনাকে বড় জরিমানা দিতে হতে পারে। তবে কখনও যদি ট্রেনে যাত্রা করতে গিয়ে টিকিট হারিয়ে যায় বা কখনও বাড়িতেই টিকিট ভুলে গেলে, কি করবেন? জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

আপনার যদি টিকিট হারিয়ে যায় বা আপনি টিকিট নিয়ে বাড়ি থেকে বেরোতে ভুলে যান, তাহলে আপনাকে ডুপ্লিকেট টিকিট বানিয়ে নিতে হবে। নাহলে স্টেশন বা ট্রেনে ধরা পড়লে অনেক টাকা জরিমানা দিতে হবে। তার চেয়ে বরং ডুপ্লিকেট টিকিট বানিয়ে নেওয়া ভালো। সেক্ষেত্রে এই টিকিট বানাতে আপনাকে সামান্য কিছু চার্জ দিতে হবে। আপনি ট্রেনে উপস্থিত TTE থেকে তৈরি একটি ডুপ্লিকেট টিকিট পেতে পারেন। দ্বিতীয় এবং স্লিপার ক্লাসের জন্য ৫০ টাকা চার্জ দিতে হবে এবং তার উপরের ক্লাসের জন্য ১০০ টাকা চার্জ দিতে হবে।

Advertisement

এছাড়া যদি আপনার টিকিট ছিঁড়ে যায়, তাহলেও আপনাকে ডুপ্লিকেট টিকিট বানাতে হবে। তবে এই ছেঁড়া টিকিটের বদলে নতুন টিকিট বানাতে আপনাকে আপনার টিকিট মূল্যের ২৫% টাকা দিতে হবে। কিন্তু যদি আপনার টিকিট ওয়েটিং লিস্টে থাকে, তাহলে আপনি ডুপ্লিকেট টিকিট পাবেন না।

Advertisement

Recent Posts