×
নিউজরাজ্য

বড়সড় বদল আবহাওয়ায়, এই জেলাগুলিতে ঝেঁপে আসছে বৃষ্টি

Advertisement

কলকাতা এবং সারা রাজ্যের বেশ কিছু জায়গায় লাগাতার বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানিয়ে দিলো আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী রবিবার রাজ্যের প্রত্যেকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে সবথেকে বেশি বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। পাশাপাশি, শনিবার থেকেই আবহাওয়া পরিবর্তন হতে চলেছে সারা পশ্চিমবঙ্গে। বেশ কিছু জায়গায় মেঘলা আকাশ লক্ষিত হবে। সঙ্গে একাধিক জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনাও থাকছে।

Advertisement

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, শুক্রবার সকাল বেলায় হালকা কুয়াশা থাকলেও বেলায় পরিষ্কার আকাশ দেখা গিয়েছে। শনি এবং রবিবার তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে বলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তর এর তরফ থেকে। সকাল বেলার দিকে কিছুটা শীতের আমেজ লক্ষ্য করা যাবে। তবে বেলা বাড়তেই সেই শীতের আমেজ কিছুটা কমে যাবে। কলকাতায় দিনের বেলা উষ্ণতা ক্রমশ বৃদ্ধি পেতে চলেছে আগামী কয়েক দিনের পর থেকে। সকালে এবং সন্ধ্যায় হালকা শীতের আমেজ থাকবে আরো কয়েকটা দিন, তবে জেলায় এই শীতের আমেজ বেশি অনুভূত হতে চলেছে।

আজ সকালে কলকাতায় হালকা কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা গিয়েছে। বর্তমানে শীতের পোশাকের প্রয়োজন খুব একটা পড়ছে না। হালকা শীতের আমেজ থাকলেও তা খুব একটা অস্বস্তিকর নয়। তবে স্বাভাবিক এর কিছুটা নিচে রয়েছে পারদ। আলিপুর আবহাওয়া দপ্তর এর রিপোর্ট অনুযায়ী, আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রী সেন্টিগ্রেড যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। অন্যদিকে, গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রী সেলসিয়াস যা ছিল স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম। জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯২ শতাংশ। সঙ্গেই আপেক্ষিক আদ্রতা ছিল ৩৬ থেকে ৯২ শতাংশের মধ্যেই। গত ২৪ ঘন্টায় রাজ্যে কোন বৃষ্টি হয়নি।

Advertisement

দার্জিলিং এবং কালিম্পং এর শনিবার পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। রবিবার বৃষ্টি  বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে শনিবার আংশিক মেঘলা আকাশ থাকতে চলেছে। রবিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরে হাওয়া আটকে যাওয়ায় কিছুটা হলেও শীতের গতি বাধাপ্রাপ্ত। যার জায়গা পূরণ করতে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প ঢুকতে চলেছে শনিবার পুবালি হাওয়ায় ভর করে। এই জলীয়বাষ্প থেকেই বজ্রগর্ভ মেঘ এবং বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে।

Related Articles

Back to top button