করোনা চিকিৎসার বিল আকাশছোঁয়া, রুবি হাসপাতালের বিরুদ্ধে কড়া পদক্ষেপ স্বাস্থ্য কমিশনের

Advertisement

Advertisement

কলকাতা: এবার রুবি হাসপাতালের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল রাজ্য স্বাস্থ্য কমিশন। কারণ, সেই একটাই। করোনায় আক্রান্ত মৃতের পরিবারের হাতে বিশাল অঙ্কের টাকা তুলে দিয়েছে রুবি হাসপাতাল কর্তৃপক্ষ। তার জেরেই স্বাস্থ্য কমিশনের তোপের মুখে এই হাসপাতাল।

Advertisement

বাইপাসের ধারে এই বেসরকারি হাসপাতালে ১৪ দিন ধরে ভর্তি ছিলেন নোয়াপাড়ার বাসিন্দা বৃদ্ধা দিপালী গঙ্গোপাধ্যায়। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। কিন্তু শেষ রক্ষা করা যায়নি। মৃত্যু হয় ঐ বৃদ্ধার। মৃত্যুর পর বৃদ্ধার পরিবারকে বিশাল অঙ্কের টাকার বিল ধরিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement

মৃতার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করে জানানো হয়েছে যে, দিপালী গঙ্গোপাধ্যায়কে রুবি হাসপাতালে ভর্তি করার সময় ২ লাখ ২৫ হাজার টাকা হাসপাতালে আগাম দেওয়া হয়। তারপরেও বৃদ্ধার মৃত্যুর পরে আরও ৩ লাখ ৯২ হাজার টাকা দাবি করে হাসপাতাল কর্তৃপক্ষ। শুধু তাই নয় বিল মেটানোর জন্য হাসপাতালের তরফ থেকে হুমকিও দেওয়া হয় বলেও অভিযোগ। অবশেষে কোনও উপায় খুঁজে না পেয়ে নিম্নবিত্ত পরিবারটি রাজ্য স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ হয়। এরপরই নড়েচড়ে বসে রাজ্য স্বাস্থ্য কমিশন।

Advertisement

আজ, শুক্রবার এই ঘটনার শুনানি ছিল। শুনানি শেষে স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান বিচারপতি অসীম কুমার বন্দ্যোপাধ্যায় জানান, ‘৩ লাখ ৯২ হাজার টাকা দিতে হবে না ওই নিম্নবিত্ত পরিবারটিকে। তার পরিবর্তে মাসে পাঁচ হাজার টাকার কিস্তিতে হাসপাতালের বিল বাবদ ১ লক্ষ ২০ হাজার টাকা মেটানোর নির্দেশ দেওয়া হয়েছে।’ স্বাভাবিকভাবেই এই নির্দেশের স্বস্তি পেয়েছে ওই পরিবার।

তবে এখানেই শেষ নয়। ভবিষ্যতে কোনও করোনা আক্রান্ত রোগীর সঙ্গে বা তার পরিবারের সঙ্গে এ হেন বিশাল অঙ্কের টাকার বিল ধরিয়ে দিতে যাতে না পারে রুবি হাসপাতাল, সেদিকে কড়া নজর রাখবে স্বাস্থ্য কমিশন। এই ঘটনার পরিপ্রেক্ষিতে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও স্বাস্থ্য কমিশনের তরফ থেকে জানানো হয়েছে।

Recent Posts