নিউজরাজ্য

পিছিয়ে পড়া গ্রাম পঞ্চায়েতগুলির উন্নয়নে নয়া পদক্ষেপ রাজ্য সরকারের

কলকাতা: রাজ্যের রাজধানী কলকাতা যতটা এগিয়ে, ততটা এগিয়ে নেই রাজ্যে গ্রাম পঞ্চায়েতগুলি। কলকাতার সঙ্গে তাল মিলিয়ে শহরতলী এগিয়ে চলেছে। কিন্তু পিছিয়ে রয়েছে সেই গ্রাম পঞ্চায়েতের উন্নয়ন। পরিসংখ্যান বলছে রাজ্যে গ্রাম পঞ্চায়েতগুলির ২০ শতাংশ উন্নয়নের দিক থেকে পিছিয়ে রয়েছে। আর ভাই গ্রাম পঞ্চায়েতগুলির উন্নয়নের কথা মাথায় রেখে এক অভিনব পদক্ষেপ নিল রাজ্য সরকার। প্রত্যেক গ্রাম গ্রাম পঞ্চায়েতের উন্নয়ন দেখবেন একজন মেন্টর। আর এই মেন্টরকে নিয়োগ করবে রাজ্য সরকার।

পরিসংখ্যান বলছে, দেশের মধ্যে গ্রাম পঞ্চায়েতের উন্নয়নের কাজে সবথেকে বেশি এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। কিন্তু এগিয়ে থাকলেও গ্রাম পঞ্চায়েতগুলি ২০ শতাংশ পিছিয়ে রয়েছে। আর সেটাই ভাবাচ্ছে রাজ্য সরকারকে। তাই আগামী দু’মাসের মধ্যে যাতে গ্রাম পঞ্চায়েতগুলির উন্নয়নের কাজ শেষ করা যায়, তাই বিশেষ ব্যবস্থা নিতে চলেছে রাজ্য। আপাতত নভেম্বর মাসকে টার্গেট করেই এগোতে চাইছে রাজ্য সরকার।

জানা গিয়েছে, রাজ্যে মোট পঞ্চায়েত সংখ্যা ৩২২৯। সেখানে ২০ শতাংশ পিছিয়ে পড়া পঞ্চায়েত থাকলে তার সংখ্যা দাঁড়াচ্ছে ৬৪৬। আর এই ৬৪৬টি ভয়ঙ্কর পিছিয়ে থাকা পঞ্চায়েতের উন্নয়নে ঝাঁপিয়ে পড়তে চাইছে রাজ্য সরকার।

উন্নয়নের জন্য পিছিয়ে পড়া গ্রাম পঞ্চায়েতগুলিতে একজন করে মেন্টর নিয়োগ করা হয়েছে। তারাই পঞ্চায়েতগুলির উন্নয়নের পরিকল্পনা করবেন। জানা যাচ্ছে, এর মধ্যে ১০০টি গ্রাম পঞ্চায়েতে পানীয় জল, নিকাশি ব্যবস্থা, রাস্তা তৈরি সহ গুরুত্বপূর্ণ কাজগুলির ওপর বিশেষ নজর দেওয়া হবে। সব মিলিয়ে পঞ্চায়েতের উন্নয়নের সরকারের এই নয়া পদক্ষেপ ফলপ্রসূ হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Tags

Related Articles

Back to top button