কলকাতানিউজরাজ্য

Local Train: ৬ মাস পর ফের ট্রেনের চাকা গড়াতে খুশি যাত্রীরা

×
Advertisement

করোনা আবহে প্রায় ৬ মাস বন্ধ থেকেছে রাজ্যের লোকাল ট্রেনের চাকা। তবে আজ থেকে ফের চাকা গড়াল লোকাল ট্রেনের। আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে নতুন করে লোকাল ট্রেনের চালানোর ছাড়পত্র দিয়েছে রাজ্য। একদিকে তো লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক করে তোলার চেষ্টাও করা হচ্ছে। পাশাপাশি, জোর দেওয়া হচ্ছে স্যানিটাইজেশনে।

Advertisement

ইতিমধ্যে যাত্রীদের মধ্যে দূরত্ববিধি বজায় রাখতে দু’টি আসনের মধ্যে ক্রস চিহ্নের স্টিকার লাগানো হয়ে গিয়েছিল। পাশাপাশি যাত্রীদের মধ্যে সতর্কতামূলক প্রচার চালাবে রেল কর্তৃপক্ষ। থাকছে নজরদারির ব্যবস্থা। সরকারি-বেসরকারি, অধিকাংশ অফিস খুলে গেলেও, লোকাল ট্রেন স্বাভাবিক ভাবে চালু না হওয়ায় গত ৬ মাসে হয়রানির শিকার হতে হয়েছে বহু যাত্রীদের একটা বড় অংশ। আজ থেকে সেই লোকাল ট্রেন চালু হওয়ার খবরে তাঁরা খুশি।

Advertisement

প্রায় ৬ মাস পর লোকাল ট্রেন চালানোয় সবুজ সংকেত দিয়েছে নবান্ন। শুক্রবার নবান্নর তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়, রাজ্য সরকারের মোট আসনের ৫০ শতাংশ অর্থাত্‍ অর্ধেক যাত্রী নিয়ে রাজ্যের মধ্যে ট্রেন চলাচল শুরু করা যেতে পারে। রাজ্য সরকারের অনুরোধেই এরাজ্যে লোকাল ট্রেন বন্ধ ছিল। এবার রাজ্যে সবুজ সংকেত দিয়ে দেওয়ায় আজ থেকেই লোকাল ট্রেন পরিষেবা শুরু হয়ে গেছে।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ কমানোর জন্য ৫ মে লোকাল ট্রেন বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। প্রথমে দু’সপ্তাহের জন্য লোকাল ট্রেন বন্ধ করা হয়েছিল। পরে দফায় দফায় ট্রেন চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। পুজোর সময়ও লোকাল ট্রেন পরিষেবা বন্ধই ছিল। চলেছিল কিছু স্পেশাল ট্রেন। আর সেই স্পেশ্যাল ট্রেনেই মানুষের ভিড় ছিল ঠাসা। সেই ভিড় যাতে কমে তার জন্য রবিবার থেকে ট্রেন চলাচলের সিদ্ধান্ত। অবশেষে নবান্ন লোকাল ট্রেন চলাচলে সবুজ সঙ্কেত দিতে খুশি সকল ট্রেনবাহী যাত্রীরা।

Related Articles

Back to top button