প্রয়াত হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সৌমেন মিত্র, সকলের প্রিয় ছোড়দা, রাজ্যের সব জেলার মতোই নদীয়াতেও শোকের ছায়া

কিডনির সমস্যা এবং হৃদস্পন্দনের মাত্রা কমে যাওয়ায় গতকাল অর্থাৎ বুধবার মৃত্যু হয় তাঁর।

Advertisement

Advertisement

মলয় দে নদীয়া: বঙ্গ রাজনীতির এক অধ্যায় শেষ হলো, সকলকে ছেড়ে চলে গেলেন প্রিয় ছোড়দা অর্থাৎ প্রদেশ কংগ্রেস সভাপতি সৌমেন মিত্র। বরাবরই দিল্লির এইমসে চিকিৎসা করালেও গত ২১ শে জুলাই বেলভিউ হাসপাতালে ভর্তি হন গুরুতর শারীরিক অসুস্থতা নিয়ে। গত শনিবার থেকে ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে যাওয়ার ফলে শ্বাস প্রশ্বাসের সমস্যা ও অল্প জ্বর ছিল। কিডনির সমস্যা এবং হৃদস্পন্দনের মাত্রা কমে যাওয়ায় গতকাল অর্থাৎ বুধবার মৃত্যু হয় তাঁর।

Advertisement

Advertisement

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন তিনি, ১৯৭২ সাল থেকে২০০৬ সাল পর্যন্ত টানা শিয়ালদাহ বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন তিনি।১৯৯২ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত প্রদেশ কংগ্রেস সভাপতি ছিলেন, এবং এই সময়ে কংগ্রেস সবচেয়ে বেশি বিধানসভায় আসন জয়লাভ করে। ২০০৮ সালে কংগ্রেস ছেড়ে প্রগতিশীল ইন্ডিয়া কংগ্রেস নামে নতুন দল গঠন করেন তিনি। ২০০৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের আহবানে তৃণমূল কংগ্রেসের যোগ দেন, ওই বছরই মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে তৃণমূল কংগ্রেসের যোগ দেন।

Advertisement

সারা রাজ্যে মতো নদীয়া জেলায়ও শোকের ছায়া নেমে আসে তার মৃত্যুতে। বিভিন্ন দলীয় কার্যালয়ে কংগ্রেসের পতাকা অর্ধনমিত করা হয় নেতার প্রতি শ্রদ্ধা জানাতে। বর্তমানে নদীয়া জেলার তৃণমূলে কংগ্রেসের অত্যন্ত গুরুত্বপূর্ণ একাধিক নেতৃত্বও এক সময় তার সান্নিধ্যে থেকে পরামর্শ এবং সিদ্ধান্ত গ্রহণের অনুমতির অপেক্ষায় থাকতেন। এমনকি৩৪ বছরের ক্ষমতায় থাকা সিপিআইএমের রমরমা বাজারেও নদীয়ায় বেশ কয়েকজন বিধায়ক জয় লাভ করতেন তার আশীর্বাদেই।

Recent Posts