বড়সড় ঘোষণা সরকারের, ১০ জুন পর্যন্ত বন্ধ রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়

Advertisement

Advertisement

করোনা ভাইরাসের সংক্রমণ যাতে ছড়িয়ে না পরে তার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে শুধু রাজ্যের বিদ্যালগুলি নয়, আগামী ১০ জুন পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সমস্ত কলেজ, বিশ্ববিদ্যালয়। সমস্ত সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

Advertisement

এই বন্ধ রাখার বিজ্ঞপ্তি সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে পাঠানো হয়েছে। তবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির প্রশাসনিক বিভাগ ২০ এপ্রিলের পর থেকে খোলা যেতে পারে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এছাড়া রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের হোস্টেলগুলিও ১০ জুন পর্যন্ত বন্ধ রাখা হবে। কিন্তু বিদেশি পড়ুয়া যারা দূরত্বের কারণে হোস্টেল থেকে যেতে পারেনি তাদের জন্য পর্যাপ্ত মেডিক্যাল ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

এছাড়া কোনো শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন ছাড়া হোস্টেলগুলিতে কাউকে থাকতে দেওয়া যাবে না। রাজ্যের শিক্ষার্থীদের পড়াশুনার সুবিধার জন্য বিভিন্ন কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস করানো হচ্ছে। শব্দ মাধ্যমের বিভিন্ন চ্যানেলেও শিক্ষামূলক অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে শিক্ষার্থীদের সুবিধার জন্য। কিন্তু যেসব ছাত্রছাত্রীর বাড়িতে ইন্টারনেট নেই তাদের খুব অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। রাজ্য সরকারের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণী বাদে সব শ্রেণীর ক্ষেত্রে সবাইকে পাশ করিয়ে দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর দ্বাদশ শ্রেণীর বাকি ৩ টি পরীক্ষা ১০ জুনের পর হবে বলে জানিয়েছেন রাজ্য সরকার।

Advertisement