স্বাস্থ্য ও ফিটনেস

Weight Loss: রোজ ১০ মিনিট ব্যায়ামেই কমবে ওজন, দ্রুত ফিট হতে মেনে চলুন এই কয়েকটি পদ্ধতি

Advertisement

Advertisement

বর্তমান যুগে যেকোন ক্ষেত্রে নিজেকে প্রেজেন্টেবল রাখাটা ভীষণভাবে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে ফিটনেস অন্যতম একটি বিষয়। আজকের প্রজন্মের কাছে সময় খুব কম। তারা সব কাজ ঘড়ি ধরে করতেই পছন্দ করেন। এক্ষেত্রে শরীরচর্চাটাও সময় মেনে নির্ধারিত হয়ে গিয়েছে। ওজন সমস্যা কিংবা মোটা হওয়ার সমস্যা এখন ঘরে ঘরে। তবে যদি ঘড়ি ধরে নিয়ম করে কয়েকটি ব্যায়াম করা যায় তাহলে, খুব সহজেই কমবে ওজন।

Advertisement

১) কার্ডিওভাসকুলার ব্যায়াম: দৌড়ানো, সাঁতার কাটা, বাইক চালানো, দড়ি লাফ দেওয়া সবটাই ওজন কমাতে সহায়তা করে থাকে। এই কটি কাজে ক্যালরি ভীষণভাবে পোড়ে। মনে করা হয়, সপ্তাহে অন্তত ১৫০ মিনিট মাঝারি গতিতে এই ধরনের ব্যায়ামের প্রয়োজন।

Advertisement

২) হাই-ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং: এটি উচ্চ তীব্রতার ব্যায়াম। এটি ভীষণভাবে কার্যকরী ওজন কমাতে।

Advertisement

৩) রেজিস্ট্যান্স ব্যায়াম: এটি ক্যালরি পোড়ানোর পাশাপাশি পেশী তৈরিতে সহায়তা করে থাকে। সপ্তাহে অন্তত দুদিন এই ধরনের ব্যায়াম করার অভ্যাস থাকা উচিৎ।

৪) যোগব্যায়াম: ওজন কমাতে ও ফিটনেস বজায় রাখতে যোগ ব্যায়াম অন্যতম একটি কার্যকরী পথ। গরম যোগ সমস্ত যোগব্যায়ামের মধ্যে অন্যতম।

৫) হাঁটা: হাঁটা একটি কম কার্যকরী ওজন কমানোর উপায়। যদি প্রতিদিন নিয়ম মেনে মোট ৩০ মিনিট দ্রুত হাঁটার অভ্যাস করা যায় তাহলে, তার প্রভাব নজরে আসবে শীঘ্রই।

Recent Posts