নিউজ

Weather update: চৈত্রের শেষে পুড়বে বাংলা, আগামী কয়েকদিন আবহাওয়ার কি রকম পূর্বাভাস থাকবে দুই বঙ্গে?

১০ এপ্রিল পর্যন্ত ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে

Advertisement

Advertisement

চৈত্রের শেষে আবারো পুড়বে বাংলা। বাংলার বর্ষবরণে এবারে তাপপ্রবাহের আশঙ্কা। ১০ থেকে ১৫ এপ্রিলের মধ্যে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হয়ে যেতে পারে বলে আশঙ্কা আলিপুর আবহাওয়া দপ্তরের। দুই পর্যায়ে বৃদ্ধি পাবে তাপমাত্রা। আগামী তিন চার দিনের মধ্যে দুই থেকে চার ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে তাপমাত্রা। এরপরে ১০ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা এবং উপকূল সংলগ্ন এলাকায় হতে পারে তাপপ্রবাহ।

Advertisement

সোমবার থেকে শনিবার পর্যন্ত ব্যাপকভাবে তাপমাত্রার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ৬ থেকে ৭টি জেলায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রী বেশি তাপমাত্রা থাকতে পারে। ১৫ এপ্রিল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। দক্ষিণবঙ্গের দু একটি জেলায় খুব সামান্য ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা একেবারে নেই। তবে ক্রমশ বৃদ্ধি পাবে তাপমাত্রা। ইতিমধ্যেই বাংলায় তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করেছে। গতকাল বৃহস্পতিবার বিকেলের দিনের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। সব থেকে বেশি তাপমাত্রা ছিল বিধাননগরে। সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং – এ শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে সামগ্রিকভাবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কিছুটা হলেও কম। ক্রমশ বৃদ্ধি পাবে তাপমাত্রা। অন্যদিকে উত্তরবঙ্গের মালদহে গতকাল শুক্রবার ছিল সর্বোচ্চ তাপমাত্রা। সেখানে ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। উত্তরবঙ্গের মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। মূলত গরম এবং শুষ্ক আবহাওয়া থাকবে। এই ধরনের জেলাগুলিতে আদ্রতা জনিত অস্বস্তি খুব একটা বেশি থাকে না। পশ্চিমের জেলাগুলিতে শুকনো গরম হাওয়া দিতে পারে।

Advertisement

তবে ১০ এপ্রিল থেকে ১৫ই এপ্রিলের মধ্যে বেশ কয়েকটি জেলাতে ৪০ ডিগ্রী ছাড়িয়ে যাবে তাপমাত্রার পারদ। এই সময় বাইরে বেরোলে সুতির জামা পরা এবং বেশি জল খাবার পরামর্শ দিচ্ছে আবহাওয়াবিদরা। সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত বাড়ির বাইরে যতটা সম্ভব কম থাকা যায় ততটাই ভালো। কলকাতায় আজ শুক্রবার মূলত পরিষ্কার আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা তেমন একটা নেই। তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। জলীয়বাষ্প বৃদ্ধি পেলে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। আগামী কয়েক দিন শুকনো গরম থাকার সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহে ৩৮ ডিগ্রি ছাড়িয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে তাপমাত্রা।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি সেলসিয়াস বেশি। অন্যদিকে গতকাল বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৫ থেকে ৮৯ শতাংশ থাকবে এবং আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরের তাপমাত্রা ২৭ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Recent Posts