×
কলকাতানিউজরাজ্য

শীত আসতে বাধা দিচ্ছে ‘ভিলেন’ কুয়াশা, তাপমাত্রা নামতে এখনও ঢের দেরি

Advertisement

কলকাতা: হেমন্তের শুরুর দিকে বর্ষা বিদায়ের পর থেকেই শীতের আমেজ পাওয়া গেলেও জাঁকিয়ে শীত পড়াতে কার্যত বাধ সেধেছে কুয়াশা। ডিসেম্বরের শুরুতে যেখানে ঠান্ডা পড়ার পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেখানে ‘ভিলেন’ কুয়াশার জন্য আসতে এখনও ঢের দেরি বলেই জানিয়ে দিল হাওয়া অফিস। বর্তমানে লাগাতার ৬ দিন রাজ্য জুড়ে কুয়াশার দাপট একইভাবে অব্যাহত। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গে ঘন কুয়াশার সতর্কবার্তা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে কুয়াশার জন্য দৃশ্যমানতা ১০০ মিটারের নেমে এসেছে।

Advertisement

হাওয়া অফিস সূত্রে খবর, কুয়াশা থাকবে বিহার, উড়িষ্যা ঝাড়খন্ডেও। আর এই কুয়াশার কারণেই বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল, বৃহস্পতিবার তাপমাত্রা ছিল ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। আজ,  শুক্রবার দিনের শেষে তা হতে পারে ১৮.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আর এই বেশির তাপমাত্রা কেড়ে নিতে চলেছে শীতের ন্যূনতম আমেজও।জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়াবে প্যাচপ্যাচে অস্বস্তি। ছুটির দিন রবিবারও একই আবহাওয়া বজায় থাকবে বলে আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে।

Advertisement

সকালে কুয়াশার দাপট থাকলেও বেলা বাড়লে কুয়াশা সরে যাবে। দক্ষিণবঙ্গের কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম জেলায় কুয়াশার জন্য দৃশ্যমানতা ২০০ মিটারের কাছাকাছি থাকবে। আগামী সপ্তাহের মধ্যগগনে কুয়াশা সরে গিয়ে রোদ ওঠার সম্ভাবনা রয়েছে। আর তার ফলেই শীত পড়তে পারে আগামী সপ্তাহে।

Related Articles

Back to top button