নিউজ

Weather Update: তাপের কামড়ে অসহ্য জ্বলুনি বাংলায়, আগামী দিনে আরো ভয়াল পরিস্থিতি আসার ইঙ্গিত

পশ্চিমের জেলাগুলিতে ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড পেরিয়ে গিয়েছে তাপমাত্রা

Advertisement

Advertisement

পশ্চিমের জেলায় ৪০ ছুঁয়েছে পারদ। অন্যদিকে কলকাতায় এই মুহূর্তে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তাপপ্রবাহের সর্তকতা রয়েছে উড়িষ্যায়। চৈত্র সংক্রান্তি এবং বর্ষবরণের সময় তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে বাংলায়। শনিবার পর্যন্ত এই মুহূর্তে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বর্ধমানে ৪০ ডিগ্রি সেলসিয়া সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে এবং বাঁকুড়াতে ৩৯ ডিগ্রির উপরে রয়েছে তাপমাত্রা। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার পাশে দমদম বিমানবন্দরে তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা বুঝিয়ে দিল আগামী কয়েক দিন তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে পশ্চিমবঙ্গে।

Advertisement

এছাড়া উল্লেখযোগ্য তাপমাত্রার বৃদ্ধি রয়েছে উত্তরবঙ্গে। মালদাতে তাপমাত্রা ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং বালুরঘাটের তাপমাত্রা ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিং এর তাপমাত্রা কুড়ি ডিগ্রি পেরিয়ে গেল। এই মুহূর্তে দার্জিলিংয়ের তাপমাত্রা ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া উল্লেখযোগ্য তাপমাত্রা ছিল আসানসোলে ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস, পানাগড়ে তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনে তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। কলাইকুন্ডাতে তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। ব্যারাকপুরে তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস এবং আলিপুরে তাপমাত্রা ছিল ৩৮.৬° সেলসিয়াস।

Advertisement

দক্ষিণবঙ্গের পশ্চিমে রাজ্য গুলির মতো শুকনো গরম বইবে আগামী কয়েক দিন। ২ থেকে ৪° পর্যন্ত তাপমাত্রার বৃদ্ধি হবার সম্ভাবনা রয়েছে এবং পশ্চিমে জেলা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ছয় থেকে সাতটি জেলাতে তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। শনি এবং রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম মেদিনীপুর পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপ প্রবাহের পরিস্থিতি থাকতে পারে। এই গরমে ত্বকে জ্বলুনি ভাব আসতে পারে এবং লু বইবার আশঙ্কা রয়েছে।শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা তেমন একটা নেই তবে দু একটি জেলায় খুব সামান্য সম্ভাবনা রয়েছে ছিটে-ফোঁটা বৃষ্টি হবার।

Advertisement

উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম এবং আরো বৃদ্ধি পাবে তাপমাত্রা। আগামী কয়েকদিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে উত্তরবঙ্গে। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরের কিছু কিছু জায়গায় তাপ প্রবাহের পরিস্থিতি রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। অন্যদিকে কলকাতায় পরিষ্কার আকাশ এবং বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা আরো বৃদ্ধি পাবে এবং আগামীকাল শুকনো গরম থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। শুক্র এবং শনিবার তাপপ্রবাহের প্রবাহের মতো পরিস্থিতি রয়েছে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭° সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। অন্যদিকে বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯° সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি।

Recent Posts