নিউজ

Weather update: ফের রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কলকাতায় কবে কখন হবে বৃষ্টি? পূর্বাভাস দিল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী কলকাতায় আবারো ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে

Advertisement

Advertisement

আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জন্য। আপাতত তাপপ্রবাহের তেমন কোন সতর্কবার্তা না থাকলেও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে আজ এবং আগামীকাল বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে। বিক্ষিপ্তভাবে দু একটি জেলায় সামান্য শিলাবৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। বজ্র বিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে কোথাও কোথাও দমকা ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। মুর্শিদাবাদ বীরভূম বাঁকুড়া পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান ও ঝাড়গ্রামে বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি।

Advertisement

কলকাতাতে আজ এবং আগামীকাল দুদিনের মধ্যে একদিন বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি হতে পারে কলকাতায়। শুক্র এবং শনিবার শুষ্ক আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে শহরে। রবিবার থেকে আবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী দু তিন দিন দার্জিলিং কালিম্পং এবং নিচের দিকে মালদহ এবং দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের শুক্রবার থেকে বৃষ্টি বৃদ্ধি পাবে। শুক্রবার, শনিবার এবং রবিবার এই তিন দিন দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ মাঝারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Advertisement

বিদর্ভে একটি ঘূর্ণাবর্ত থাকার কারণে সাগর থেকে জলীয় বাষ্প সেদিকে যাচ্ছে। সেখানেই সৃষ্টি হয়েছে একটি বজ্রগর্ভ মেঘ। উত্তর-পশ্চিম বাতাসে শুষ্ক গরম রয়েছে এবং বঙ্গোপসাগরে কোন প্রেসার না থাকার কারণে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমাগত কমে যাচ্ছে। বিদর্ভের ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘন্টায় ঝাড়খণ্ডের দিকে এগিয়ে আসতে পারে। তারপরে আগামীকাল পশ্চিমবঙ্গের উপকূলের দিকে জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনিতেই এপ্রিল মাসে গরম থাকে রাজ্যে। এরকমই আবহাওয়া থাকবে বেশ কয়েক দিন। তবে বিক্ষিপ্তভাবে হওয়ার কারণে তাপমাত্রা খুব একটা বেশি চরম এ পৌঁছবে না বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। অর্থাৎ এপ্রিল মাসে আর নতুন করে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। খুব বেশি হলে তাপমাত্রা ১ থেকে ২° পর্যন্ত হয়তো বাড়তে পারে।

Advertisement

Recent Posts