Today Trending Newsআজকের দিনলিপিকলকাতানিউজরাজ্য

Weather Update: ফের ঝেঁপে আসছে প্রবল বৃষ্টি, দিনক্ষণ জানিয়ে দিল আবহাওয়া দপ্তর

জানুয়ারীর শুরু থেকে ঘন শীতের আমেজে মেতে উঠেছিল রাজ্যবাসী। একদিকে সকালের দিকে ঘন কুয়াশায় মোরা কনকনে শীত আর বেলা বাড়তেই নরম রোদ, আর বিকেলে সূর্য মামা অস্ত হতেই কড়া ঠান্ডা। তবে এই ঠান্ডার রাজত্ব শেষ হতে চলেছে রাজ্যে। কারণ আগামী সপ্তাহে সোমবার থেকে রাজ্যে শীতের পরিবর্তে ব্যাটিং করবে বৃষ্টি। কারণ একজোড়া পশ্চিমী ঝঞ্জাটের জেরে শীতকে এখন ব্যাগ গুছিয়ে বিদায় নিতে হচ্ছে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবারের পর শনিবারও তাপমাত্রার পারদ বেশ ঊর্ধ্বগামী। তবে আবহাওয়া দফতর এও জানিয়েছে, আগামী সপ্তাহের গোঁড়াতে রয়েছে প্রবল বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকেই রাজ্যে রয়েছে তুমুল বৃষ্টির সম্ভাবনা। এই শীতেও বৃষ্টিতে ভিজবে বঙ্গবাসী। এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী ১৪ ই জানুয়ারি অবধি।

আবহাওয়া দফতরের কথা অনুযায়ী, ১১ জানুয়ারি, মঙ্গলবার গঙ্গা তীরবর্তী জেলাগুলিতে হালকা বৃষ্টি হবে। একই সঙ্গে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের বহু জেলাতে। পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝা ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ঠান্ডা এবং ভারী এক বাতাস। কাশ্মীর দিয়ে তা ভারতে প্রথমে প্রবেশ করবে এবং তার পরে মধ্য ভারত দিয়ে পূর্ব ভারতের দিকে যায়। এই মুহূর্তে পশ্চিমী ঝঞ্ঝা আফগানিস্তান এবং পশ্চিম পাকিস্তানের মধ্যে থেকে পূর্ব ভারতের দিকে আসছে। এর প্রভাবে বাংলা থেকে চলতি বছরের মতো বিদায় নিতে পারে শীত।

হাওয়া দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল, শুক্রবার এবং শনিবার ঘন কুয়াশা বিরাজমান থাকবে উত্তরের জেলাগুলোতে। সাথে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায়ও রয়েছে ঘন কুয়াশার সম্ভাবনা। সকাল সকাল ঘন কুয়াশার চাদরে মুড়ে যাবে গোটা বাংলা জুড়ে। নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘন কুয়াশা দেখা গেলেও, ২৪ ঘন্টা পর আবারও স্বাভাবিকের দিকে থাকবে। ৫ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে তাপমাত্রা। আজকের দিনে তিলোত্তমাতে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে আবছা রোদ এবং রাতের দিকে আবছা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

Related Articles

Back to top button