লিভার সুস্থ রাখতে চান ? জেনে নিন ১০ টি উপায় এর কথা-

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। আর এই লিভার নানা কারণে খারাপ হয়ে যায়। তবে কিছু উপায় রয়েছে যা আপনার লিভারকে ভালো রাখতে পারে। আসুন তবে দেখে নিই–

Advertisement

১) সাপ্লিমেন্ট: যেসব সাপ্লিমেন্ট লিভারকে ডিটক্সিফাই করতে সাহায্য করে সেই সাপ্লিমেন্টগুলি খাওয়া উচিত। ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, অ্যামাইনো অ্যাসিড লিভারকে পরিষ্কার রাখতে সাহায্য করে।

Advertisement

২) হেলদি ফ্যাট: ডায়েট করার সময় খাবার থেকে ফ্যাট একেবারে বাদ দিলে চলবে না। হেলদি ফ্যাট খাওয়া উচিত। যেমন অলিভ অয়েল, ওয়ালনাট।

Advertisement

৩) ইজি বুজিং: বেশি পরিমাণে অ্যালকোহল সেবনে শরীরের টক্সিন জমা হয়ে যায়। তাই হালকা পরিমাণ অ্যালকোহল সেবন করা উচিত।

৪) টক্সিন: স্প্রে, টক্সিন থেকে দূরে থাকুন। কেননা ত্বকে বিষক্রিয়া হলে তা লিভারকে প্রভাবিত করে।

৫) প্লান্ট প্রোটিন: লিভার সুস্থ রাখতে অ্যানিমেল প্রোটিনের চেয়ে প্লান্ট প্রোটিন খাওয়া বেশি স্বাস্থ্যকর। যেমন শাক সবজি, ফল, বাদাম বেশি পরিমাণে খাওয়া উচিত।

৬) কফি: অনেকেরই ধারণা রয়েছে যে কফি শরীরের পক্ষে ক্ষতিকর। তবে নিয়মিত কফি পান করলে লিভারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৭) ওষুধ থেকে সাবধান: কিছু কিছু ওষুধ থেকে দূরে থাকাটাই ভালো। যেমন পেনকিলার।

৮) হার্বাল কেয়ার: ড্যানডেলিওন, হলুদের মূল লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে।

৯) লো ফ্যাট ফুডে ‘না’: লো ফ্যাট ফুডগুলিতে প্রচুর পরিমাণে চিনি মিশ্রিত করা হয়ে থাকে যা লিভারের পক্ষে খুবই ক্ষতিকর। তাই এসব খাবার থেকে দূরে থাকা উচিত।

১০) স্ট্রেস থাকলে খাবেন না: মুড ঠিক না থাকলে বা খুব টেনশন হলে আমরা অনেকেই খাবার খেয়ে থাকি। কিন্তু এই সময়ে খাবার খাওয়া একদমই ঠিক নয়। এতে খাবার ঠিকমতো হজম হয় না এবং লিভারের সমস্যা দেখা দেয়।