Categories: দেশনিউজ

তৈরি হচ্ছে ভারত, চিনের বিরুদ্ধে অস্ত্র কেনার জন্য বরাদ্দ হল ৫০০ কোটি টাকা

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, তিন বাহিনীই যাতে প্রয়োজনে যুদ্ধাস্ত্র কিনতে পারে, তার জন্যই এই ৫০০ কোটি টাকা দেওয়া হল

Advertisement

Advertisement

গত সোমবার লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত এবং চীন সেনার সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহীদ হওয়ার পর থেকেই উত্তপ্ত ভারত-চীন সীমান্ত। এই অবস্থায় আজ তিন বাহিনীর হাতে দেওয়া হলো যুদ্ধাস্ত্র কেনার জন্য আর্থিক ক্ষমতা। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, তিন বাহিনীই যাতে প্রয়োজনে যুদ্ধাস্ত্র কিনতে পারে, তার জন্যই এই ৫০০ কোটি টাকা দেওয়া হল। গত ১৫ই জুন সোমবার গালওয়ান উপত্যকার ঘটনার পর থেকে সীমান্তে নজরদারি বাড়িয়েছে ভারতীয় সেনা। চীনা সেনাবাহিনীর আগ্রাসনের উপযুক্ত জবাব দেওয়ার সিদ্ধান্তের ক্ষেত্রে ভারতীয় সেনাবাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে।

Advertisement

আক্রমণের ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা দেওয়ার পাশাপাশি এবার জরুরি ভিত্তিতে অস্ত্র কেনার জন্যেও স্বাধীনতা দেওয়া হলো। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে তিন বাহিনীর হাতে এই আর্থিক ক্ষমতা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এতদিন সেনাবাহিনীর কোনো অস্ত্রশস্ত্র কিনতে হলে আগে তা প্রতিরক্ষা মন্ত্রককে জানাতে হতো। প্রতিরক্ষা মন্ত্রকই প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র কিনে সেনাবাহিনীর হাতে দিতো। কিন্তু রবিবার সেই ক্ষমতাও দেওয়া হলো সেনাবাহিনীর হাতে। তবে একবারে ৫০০ কোটি টাকা পর্যন্তই অস্ত্রশস্ত্র কিনতে পারবে সেনাবাহিনী।

Advertisement

এই বিষয়ে কেন্দ্রের এক শীর্ষ আধিকারিক সংবাদ সংস্থা এএনআই কে বলেছেন, “প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র কিনতে তিন বাহিনীর সহ প্রধানদের হাতে ৫০০ কোটি টাকা দেওয়া হয়েছে। অস্ত্রশস্ত্রের কোনো খামতিতে এই টাকার মধ্যে কিনতে পারবে সেনা।”

Advertisement