নিউজ

Vande Bharat: এবারে লম্বা রুটেও চলবে স্লিপার বন্দে ভারত, ভাড়া বাড়বে? জেনে নিন রেলের আসল পরিকল্পনা কি

এমনিতে বন্দে ভারত এক্সপ্রেসে শুধুমাত্র চেয়ার কার রয়েছে

Advertisement

Advertisement

যাত্রীদের উন্নত সুযোগ-সুবিধা দেবার জন্য রেল প্রতিনিয়ত চেষ্টা করে চলেছে। আর এবারে কেন্দ্রীয় বাজেটে রেলের প্রতি একটা বিশেষ গুরুত্ব দেওয়ার চেষ্টা করা হয়েছে। বন্দে ভারত এক্সপ্রেস দ্রুত এবং আরামদায়ক যাত্রার অভিজ্ঞতা দিয়ে থাকে সাধারণ মানুষকে। এর পরিপেক্ষিতে এখন দূরপাল্লার বন্দে ভারত এক্সপ্রেসে এবারে স্লিপার কোচ তৈরি করার পরিকল্পনা নিচ্ছে ভারতীয় রেলওয়ে।

Advertisement

আসলে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে কিন্তু আপনারা পেয়ে যাচ্ছেন শুধুমাত্র চেয়ারকারের বন্দোবস্ত। এমতাবস্থায় যাত্রীদের প্রবণতা দেখে রেল একটি সমীক্ষা চালিয়েছে, যাতে দেখা যাচ্ছে দীর্ঘ রূটে অর্থাৎ চার থেকে পাঁচ ঘন্টার বেশি যাত্রায় যাত্রীরা সাধারণত স্লিপার কোচ ব্যবহার করতে বেশি পছন্দ করেন। এই রুটগুলি আয়ের দিক থেকেও বেশ গুরুত্বপূর্ণ। এমতাবস্থায় দ্রুত গতির ট্রেনে ভ্রমণ করা যাত্রীরা যাতে আরোস্বন্দ ভ্রমণ করতে পারেন তার জন্যই এবার নতুন বন্দোবস্ত করতে চলেছে ভারতীয় রেলওয়ে।

Advertisement

আপাতত দিল্লি থেকে কানপুর এবং বারানসি থেকে দিল্লি রুটের মতো দীর্ঘ রুটে স্লিপার বন্দে ভারত চালানো হবে বলে পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল। তবে রেলওয়ে যদি কোচ বদল করে স্লিপার বন্দে ভারত চালানোর পরিকল্পনা নেয়, তাহলে কিন্তু ভাড়া আরো বৃদ্ধি হতে পারে। এছাড়াও শতাব্দী এবং অন্যান্য ট্রেনে একইভাবে স্লিপার কোচ চালাতে পারে ভারতীয় রেল।

Advertisement