নিউজ

Vande bharat: এবার ১০০ কিলোমিটারের কম দূরত্বে চলবে বন্দে ভারত এক্সপ্রেস, তাহলে কি শিয়ালদা থেকে কৃষ্ণনগরে চলবে বন্দে ভারত?

ভারতের বিভিন্ন প্রান্তে বন্দে ভারত মেট্রো তৈরি করার পরিকল্পনা নেওয়া হচ্ছে ভারতীয় রেলের তরফ থেকে

Advertisement

Advertisement

ইতিমধ্যেই দেশের একাধিক শহরে চালু হয়ে গিয়েছে সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেন যেন ভারতবাসীর জাত্যাভিমানের প্রতীক হয়ে গিয়েছে। জড়িয়ে গিয়েছে তাদের আবেগের সঙ্গে। তারই মধ্যে এবার বান্দে ভারত মেট্রো চালু করার পরিকল্পনা করছে ভারতীয় রেলওয়ে। বন্দে ভারত এক্সপ্রেস এর থেকে এটি কিছুটা হলেও আলাদা হবে বলে জানা যাচ্ছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন,স্বল্প দূরত্বের দুটি গুরুত্বপূর্ণ শহরের মধ্যে এই মেট্রো চালানো হবে। এমন দুটি শহরের মধ্যে মেট্রো চালানো হবে যাদের মধ্যে দূরত্ব ১০০ কিলোমিটার এর কম। তার ফলে দিনে চার-পাঁচ বার চলাচল করতে পারবে এই ট্রেন। অর্থাৎ কার্যত দ্রুতগতির প্যাসেঞ্জার ট্রেনের ভূমিকা পালন করবে এই ট্রেন, যাতে অল্প সময়ের মধ্যে যাতায়াত করতে পারবেন মানুষ।

Advertisement

সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, রেলমন্ত্রী বলেছেন, ‘বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের একটি আলাদা সংস্করণ হতে চলেছে বন্দে ভারত মেট্রো। যে শহরগুলির মধ্যে দূরত্ব ১০০ কিলোমিটারের কম (শিয়ালদহ থেকে কৃষ্ণনগরের দূরত্ব ৯৭ কিলোমিটার) তাদের মধ্যে এই মেট্রো চালানো হবে। দিনের মধ্যে একাধিক বার এই মেট্রো চলবে এবং দিনে চার থেকে পাঁচ বার পর্যন্ত যাত্রীরা এই মেট্রোর মাধ্যমে যাতায়াত করতে পারবেন। আরামদায়ক এবং সস্তা যাতায়াতের মাধ্যম হয়ে উঠবে এই ট্রেন। সেই ধাঁচে এবারে বন্দে ভারত মেট্রো তৈরি করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।’

Advertisement

আপাতত দেশে যে সমস্ত বন্দে ভারত এক্সপ্রেস চলে, সেগুলি আপ এবং ডাউন মিলিয়ে দুবার যাত্রা করে থাকে। যেমন ভোর ৫টা ৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়ে হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। দুপুর ১টা ২৫ মিনিটে নিউ জলপাইগুড়িতে পৌঁছায় সেই ট্রেন। অন্যদিকে হাওড়া থেকে আবার ফিরতি পথে দুপুর ৩টে ৫ মিনিট নাগাদ নিউ জলপাইগুড়ি থেকে ছাড়ে এই ট্রেন। সেই ট্রেন হাওড়ায় ঢুকে রাত ১০ টা ৩৫ মিনিটে।

Advertisement

Recent Posts