নিউজ

Vande Bharat Express: পাটনা থেকে হাওড়া বন্দে ভারতে এক্সপ্রেসে থাকবে ৮টি কোচ, জানুন কবে কবে চলবে এবং কোন কোন স্টেশনে থামবে?

ভারতীয় রেলের এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস খুব শীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে বলে জানা যাচ্ছে

Advertisement

Advertisement

খুব শীঘ্রই বিহার পেতে চলেছে আরো একটি নতুন বন্দে ভারত ট্রেন। এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস বিহারের রাজধানী পাটনার সঙ্গে সরাসরি কানেক্ট করে দেবে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাকে। সম্প্রতি ভারত সরকারের ঘোষণা অনুযায়ী এবার সেমি হাই স্পিড ট্রেন পাটনা এবং হাওড়ার মধ্যে চলবে বলে জানা গিয়েছে। বিয়ার থেকে ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গে যাতায়াতকারী যাত্রীরা পাটনা থেকে হাওড়ার মধ্যে চলা এই ট্রেনের সুবিধা পেয়ে যাবেন। পাটনা হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি আটটি কোচের হতে চলেছে এবং এই ট্রেনে যাত্রীদের বসার জন্য আসন থাকবে।

Advertisement

এখনো পর্যন্ত যদিও এই ট্রেন চালানোর সময়সূচী এবং ভাড়া কোনটাই নির্ধারণ করা হয়নি, তবে হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস এর মতই ভাড়া হতে পারে এই অত্যাধুনিক ট্রেনের। পাটনা থেকে এই ট্রেন চালানো হবে বলে জানানো হয়েছে ভারতীয় রেলের তরফ থেকে। ইতিমধ্যেই স্টপেজ নিয়ে এবং এই বিশেষ ট্রেনের টাইম টেবিল নিয়ে বৈঠক শুরু করেছে ভারতীয় রেল। শীঘ্রই এই ট্রেনের সময়সূচি প্রকাশ করা হবে এবং তারপর পরিস্থিতি বুঝে ট্রেনের স্টপেজ নির্ধারণ করা হবে। আটটি বগি বিশিষ্ট এই ট্রেনে থাকবে পাঁচটি জেনারেল কোচ এবং দুটি এক্সিকিউটিভ চেয়ার কার কোচ। সপ্তাহে ছয় দিন এই ট্রেন পরিচালিত হবে। মঙ্গলবার চেন্নাইয়ের কোচ কারখানা থেকে এই ট্রেনের রেক প্রথমবার পাটনা পৌঁছেছে। এটি বর্তমানে রক্ষণাবেক্ষণের জন্য রাজেন্দ্রনগর টার্মিনালের ইয়ার্ডে রাখা হয়েছে বলে জানা যাচ্ছে। পাটনা থেকে রাঁচি বন্দে ভারতে এক্সপ্রেসের রক্ষণাবেক্ষণ ইয়ার্ড এই স্টেশনেই তৈরি করা হয়েছে।

Advertisement

পাটনা এবং হাওড়ার মধ্যে চলা এই বন্ধে ভারত এক্সপ্রেসের রুট এবং স্টপেজ নিয়ে এখনো পর্যন্ত কোনো রকম ঘোষণা করা হয়নি। তবে বলা হচ্ছে শুধুমাত্র দিল্লি হাওড়া মেন লাইন থেকে পরিচালিত হবে এই ট্রেন। অর্থাৎ সেদিক থেকে দেখতে গেলে এই ট্রেনের স্টপেজে পড়বে লক্ষীসরাই, জসিডি এবং আসানসোল। মাত্র ছয় থেকে সাত ঘণ্টার মধ্যে সহজেই পাটনা থেকে হাওড়া পর্যন্ত চলে আসা যাবে। সম্পূর্ণ বিচার বিবেচনা শেষ হলে এই কাজ শুরু করা হবে বলে জানা যাচ্ছে। বর্তমানে এই রুটে দ্রুততম ট্রেন চলছে জন শতাব্দী যা প্রায় আট ঘণ্টার মতো সময় নেয় পাটনা থেকে হাওড়া আসতে। অন্যান্য এক্সপ্রেস ট্রেন এবং সুপারফাস্ট ট্রেন মোটামুটি ৯ থেকে ১০ ঘন্টার মত সময় নেয়। ফলে তার থেকে অনেক কম সময়ের মধ্যে পাটনা থেকে হাওড়া পর্যন্ত চলে আসবে এই বিশেষ বন্দে ভারত এক্সপ্রেস।

Advertisement

Recent Posts