ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Valika samriddhi yojana: আপনার মেয়েকে প্রতি মাসে ১,০০০ টাকা করে দেবে সরকার, এই বিশেষ স্কিমের ব্যাপারে জানেন?

সরকারি এই প্রকল্প সম্প্রতি ভারতে বেশ নাম করে নিয়েছে

Advertisement

Advertisement

দেশের কন্যাদের ভবিষ্যতের জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন ধরনের পরিকল্পনা চালাচ্ছে। কন্যাদের জন্য প্রকল্পগুলি মূলত রাজ্য সরকারগুলি দ্বারা পরিচালিত হয়। এই প্রকল্পগুলির লক্ষ্য হল দরিদ্র শ্রেণীর মেয়েরা যাতে তাদের ভবিষ্যত উজ্জ্বল করতে পারে। তার শিক্ষা পূরণ করতে পারে। এই পর্বে, আজ আমরা আপনাকে সরকারের একটি অত্যন্ত উচ্চাভিলাষী প্রকল্প সম্পর্কে বলতে যাচ্ছি। এই প্রকল্পের নাম বালিকা সমৃদ্ধি যোজনা। বালিকা সমৃদ্ধি যোজনা ১৯৯৭ সালে মহিলা ও শিশু উন্নয়ন বিভাগ দ্বারা শুরু হয়েছিল।

Advertisement

আজ সারা দেশে অনেক মেয়েই সরকারের এই প্রকল্পের সুবিধা নিচ্ছে। বালিকা সমৃদ্ধি যোজনা বিশেষ করে দারিদ্র্যসীমার নিচে বসবাসকারীদের জন্যই শুরু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার দরিদ্র পরিবারের মেয়েদের আর্থিক সহায়তা প্রদান করে। চলুন এবারে এই প্রকল্প সম্পর্কে আরো জেনে নেওয়া যাক।

Advertisement

এই প্রকল্প আনা হয়েছে যাতে, কন্যা সন্তানের জন্মের প্রতি পরিবার ও সমাজের দৃষ্টিভঙ্গি বদলে যায়। মেয়েদের শিক্ষার প্রতি উৎসাহিত করতে হবে। এই কারণে, প্রথম শ্রেণি থেকেই মেয়েদের এই প্রকল্পের অধীনে বৃত্তি দেওয়া হয়। যতক্ষণ না মেয়ে শিশু আইনত সাবালিকা হয়। ততক্ষণ পর্যন্ত তাকে লালন- পালন করতে হবে। এই স্কিমে, একটি মেয়ে শিশুর জন্মের সময়, তার মা ৫০০ টাকা আর্থিক সহায়তা পান। চলুন দেখে নিন কোন ক্লাসে কত টাকা করে পাওয়া যাবে।

Advertisement

ক্লাস ১ থেকে ৩ – বার্ষিক ৩০০ টাকা

চতুর্থ শ্রেণীর জন্য – ৫০০ টাকা

ক্লাস ৫-এর জন্য ৬০০ টাকা

ক্লাস ৬ এবং ৭ এর জন্য – প্রতি বছর ৭০০ টাকা

ক্লাস ৮-এর জন্য ৮০০ টাকা

ক্লাস ৯ এবং ১০-এর জন্য প্রতি বছর ১০০০ টাকা

এই স্কিমের সুবিধা নিতে, আপনার কিছু নথি থাকতে হবে। এর মধ্যে রয়েছে আধার কার্ড, রেশন কার্ড, জন্ম শংসাপত্র, পিতামাতার পরিচয়পত্র, আয়ের শংসাপত্র, আবাসিক শংসাপত্র, ব্যাঙ্কের পাসবুকের বিবরণ, পাসপোর্ট আকারের ছবি ইত্যাদির মতো নথি।