নিউজ

ট্রেনের টিকিটের ৫ সংখ্যার কোড সম্পর্কে জানেন? ট্রেনের সব তথ্য পাবেন এই ৫টি সংখ্যাতেই

এই ৫টি সংখ্যা টিকিটে খুব গুরুত্বপূর্ণ

Advertisement

Advertisement

আপনি যদি সাধারণত ট্রেনে ভ্রমণ করেন, তবে আপনার কাছে ট্রেনের টিকিটের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য থাকতে হবে। সবাই ট্রেনের টিকিট নিয়ে ভ্রমণ করে, কিন্তু খুব কম লোকই তাতে লেখা ৫ ডিজিটের নম্বরে মনোযোগ দেয়। আপনার ভ্রমণ সংক্রান্ত প্রতিটি তথ্য এই ৫টি সংখ্যার নম্বরে রাখা আছে। এই নম্বরটি ডিকোড করে, আপনি অনেক তথ্য পেতে পারেন। শুধু তাই নয়, এই নম্বরের ভিত্তিতে আপনি এটাও বলতে পারবেন যে কোথায় যাচ্ছে এই ট্রেন।

Advertisement

যাত্রা সম্পর্কে পাওয়া যাবে সম্পূর্ণ তথ্য

Advertisement

সাধারণত ট্রেনের টিকিটে লেখা নম্বর থেকে ট্রেনের অবস্থান থেকে শুরু করে টিকিটের ক্যাটাগরি সবই জানতে পারবেন। আসুন, আমরা আপনাকে বলি কিভাবে আপনি এই ৫টি সংখ্যার সাহায্যে আপনার বা অন্য কারও ভ্রমণ সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে পারেন? যেকোনো রুটে চলা প্রতিটি ট্রেনের একটি বিশেষ নম্বর থাকে, এটাই তার পরিচয়। এই ৫ সংখ্যার নম্বরে ০ থেকে ৯ পর্যন্ত সংখ্যা রয়েছে। আসুন এই নম্বরটি ডিকোড করে দেখা যাক।

Advertisement

কোন সংখ্যার কি অর্থ?

৫টি সংখ্যায় এই নম্বরে ০ থেকে ৯ পর্যন্ত সংখ্যা রয়েছে। প্রতিটি সংখ্যার একটি বিশেষ অর্থ আছে। টিকিটের সামনে যদি শূন্য (০) থাকে, তাহলে এর মানে হল আপনার ট্রেনটি একটি বিশেষ শ্রেণীর। সেই ট্রেনটি ছুটির বিশেষ বা গ্রীষ্মের বিশেষ ট্রেন হতে পারে। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বিশেষ ট্রেনের সংখ্যা ০ দিয়ে শুরু হয় এমনকি বিশেষ অনুষ্ঠানে চালানো ট্রেনগুলিতেও এই সংখ্যা হয় ০।

১ থেকে ৪ মানে

এই ট্রেনের টিকিটে লেখা প্রথম ডিজিট যদি ১ বা ২ হয় তাহলে এর সহজ অর্থ হল ট্রেনটি আরও বেশি দূরত্বে যাবে। ট্রেনটি হবে শতাব্দী, রাজধানী, জন সাধারন, যোগাযোগ ক্রান্তি, দুরন্ত এবং গরীব রথের যেকোনো একটি। অর্থাৎ, ১ এবং ২ উভয় সংখ্যাই একটি বিভাগ দেখায়। এখন যদি টিকিটের প্রথম নম্বর ৩ হয় তবে এই ট্রেনটি কলকাতা সাব আরবান ট্রেন। যেখানে, যদি সংখ্যাটি ৪ হয়, তবে এটি নয়াদিল্লি, চেন্নাই, সেকেন্দ্রাবাদ এবং অন্যান্য মেট্রো শহরের একটি সাব-আরবান ট্রেন।

৫,৬,৭,৮ এবং ৯ মানে

যদি ট্রেনের টিকিটে লেখা নম্বরের প্রথম সংখ্যা ৫ হয় তবে ট্রেনটি একটি যাত্রীবাহী যান। যদি শুরুতে ৬ নম্বরটি আসে তবে এটি একটি মেমু ট্রেন। প্রথম ডিজিট ৭ মানে DEMU ট্রেন, ডিজিট ৮ মানে এটি একটি সংরক্ষিত ট্রেন। প্রথম অঙ্ক ৯ হওয়া মানে মুম্বাইয়ের সাব আরবান ট্রেন এটি।

একটি ৫ সংখ্যার নম্বরের দ্বিতীয় এবং তৃতীয় সংখ্যাগুলি কি বোঝায়

যদি একটি ট্রেনের প্রথম সংখ্যাটি ০,১ এবং ২ দিয়ে শুরু হয়, তাহলে বাকি চারটি সংখ্যা রেলের জোন এবং বিভাগ সম্পর্কে বলে। এটি তৈরি হয়েছে ২০১১ সালের ৪-সংখ্যার স্কিম অনুযায়ী। আসুন জেনে নিই এগুলির অর্থ।

০- কোঙ্কন রেলওয়ে
১ – মধ্য রেলওয়ে, পশ্চিম-মধ্য রেলওয়ে, উত্তর মধ্য রেলওয়ে
২- সুপারফাস্ট, শতাব্দী, জন শতাব্দী। এই ট্রেনগুলির পরবর্তী সংখ্যাগুলি জোন কোডের প্রতিনিধিত্ব করে৷
৩- ইস্টার্ন রেলওয়ে এবং ইস্ট সেন্ট্রাল রেলওয়ে
৪- উত্তর রেলওয়ে, উত্তর সেন্ট্রাল রেলওয়ে, উত্তর পশ্চিম রেলওয়ে
৫- জাতীয় ইস্টার্ন রেলওয়ে, নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে
৬- সাউদার্ন রেলওয়ে এবং সাউথ ওয়েস্টার্ন রেলওয়ে
৭- সাউদার্ন সেন্ট্রাল রেলওয়ে এবং সাউথ ওয়েস্টার্ন রেলওয়ে
৮- সাউদার্ন রেলওয়ে ইস্টার্ন রেলওয়ে এবং ইস্ট কোস্ট রেলওয়ে
৯- পশ্চিম রেলওয়ে, উত্তর পশ্চিম রেলওয়ে এবং পশ্চিম সেন্ট্রাল রেলওয়ে

ট্রেনের প্রথম ডিজিট যদি ৫,৬,৭ এর একটি হয় তাহলে এর দ্বিতীয় ডিজিট জোন দেখায়। বাকি অঙ্কগুলি ডিভিশন কোডের প্রতিনিধিত্ব করে থাকে।

Recent Posts