নিউজ

Train booking: বুক করে ফেলতে পারেন একটা গোটা ট্রেন, রেলের এই অদ্ভুত নিয়মের ব্যাপারে জানেন? কিভাবে করা যায় এমনটা?

রেলগাড়ীর একটা গোটা কোচ অথবা একটা গোটা ট্রেন বুক করতে কত টাকা খরচ হয় আপনি জানেন?

Advertisement

Advertisement

ভারতের বিভিন্ন জায়গায় যাতায়াত করার দুর্দান্ত বিকল্প হল ট্রেন। ট্রেনে খুব কম টাকায় দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত যাওয়া যায়। সাধারণ লোকাল ট্রেনে যাতায়াত করার জন্য সাধারণ টিকিট আমরা কেটে থাকি। তবে দূরবর্তী স্থানে যাবার ক্ষেত্রে দূরপাল্লার স্লিপার বা এসি কোচে টিকিট কাটতে হয়। কিন্তু বড় পরিবার কিংবা বড় গ্রুপ নিয়ে ভ্রমণ করার ক্ষেত্রে অনেক সময় মনে হয়, যদি একটা গোটা কোচ বুক করে নেওয়া যেত! এমনটা কিন্তু আসলে করা যায়। এর ফলে একই পরিবারের বা কোন বড় দলের সদস্যদের আলাদা আলাদা কোচ-এ যেতে হবে না। চলুন এই বিষয় নিয়ে আলোচনা করে নেওয়া যাক।

Advertisement

প্রথমেই মনে প্রশ্ন জাগে রেল গাড়ির একটা কোচ বুক করতে কত টাকা খরচ হয়? আর কিভাবে এটা করা সম্ভব! চলুন সব প্রশ্নের উত্তর আমরা দিব এই আর্টিকেলের মাধ্যমে। ফুল ট্যারিফ রেট পরিষেবার অধীনে যাত্রীদের কাছে ট্রেনের গোটা কোচ এমনকি গোটা ট্রেন বুক করার বিকল্প থাকে। তবে এর জন্য সবার আগে ব্যবহারকারীকে একটি বিশেষ ইউজার আইডি এবং পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর জন্য আপনাকে প্রথমে যেতে হবে https://www.ftr.irctc.co.in/ftr ওয়েবসাইটে।

Advertisement

সেখানে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। গোটা ট্রেন না গোটা কোচ আপনি বুক করতে চান সেটা আপনাকে আগে থেকে জানিয়ে দিতে হবে। এই দুইয়ের মধ্যে আপনাকে নিজের পছন্দের বিকল্পটি বেছে নিতে হবে। এরপরে আপনাকে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। এর মধ্যে থাকবে যাত্রার দিন কোন কোচ নির্বাচন করতে চান ইত্যাদি সমস্ত তথ্য। এরপরে পেমেন্ট অপশন আসবে এবং তারপর আপনাকে সম্পূর্ণ পেমেন্ট প্রসিডিওর শেষ করতে হবে। যাত্রীরা নিজের পছন্দের কোচ বুক করতে পারেন। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, এর জন্য ওই যাত্রীকে ৩০ থেকে ৩৫ শতাংশ বেশি অর্থ প্রদান করতে হবে। এর পাশাপাশি প্রদান করতে হবে একটা সিকিউরিটি অ্যামাউন্ট। তবে যাত্রা শেষে এই অর্থ যাত্রীকে ফেরত দেওয়া হবে ভারতীয় রেলের পক্ষ থেকে।

Advertisement

কোন যাত্রী যদি ট্রেনের একটি কোচ বুক করতে চান তাহলে তার খরচ মোটামুটি ৫০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। তবে যাত্রীর গন্তব্যস্থল এবং দূরত্বের উপরে নির্ভর করে এই খরচের পরিমাণ পরিবর্তিত হতে পারে। কিন্তু যদি কোন যাত্রী গোটা ট্রেন বুক করার পরিকল্পনা করেন তাহলে প্রচুর টাকা খরচ হবে। এমনকি পরিমাণটা ৯ লক্ষ টাকা পর্যন্ত যেতে পারে। তবে বুকিং করার ক্ষেত্রে একটি জরুরি বিষয় আপনাকে মনে রাখতে হবে। এই ধরনের বিশেষ রিজার্ভেশন কিন্তু ৩০ দিন থেকে ৬ মাস আগেই সেরে রাখতে হবে আপনাকে।

Recent Posts