বাগদাদে এয়ারস্ট্রাইক আমেরিকার, নিহত ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানি

Advertisement

Advertisement

শুক্রবার ভোরে বাগদাদের বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানি এবং ইরাকের হাশেদ আল-শাবি সামরিক বাহিনীর উপ-প্রধানকে হত্যা করা হয়েছে বলে ঘোষণা করা হয়েছে হাশেদের পক্ষ থেকে। এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘হাশেদের উপ-প্রধান আবু মাহদী আল-মুহান্দিস এবং কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন সড়কে তাদের গাড়ি লক্ষ্য করে ছোঁড়া মার্কিন রকেট হামলায় নিহত হয়েছেন।’

Advertisement

ইরাকের সামরিক বাহিনী জানিয়েছে, মধ্যরাতের ঠিক পরে আন্তর্জাতিক বিমানবন্দরে একাধিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে আঘাত হানা হয়েছিল। সুরক্ষাবাহিনী সূত্রে খবর, রকেটগুলি হাশেদের কনভয়কে লক্ষ্য করে ছোঁড়া হয় এবং এর ফলে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি সহ ৮ জন নিহত হন।

Advertisement

আরও পড়ুন : জঙ্গি আক্রমণ হতে পারে, পাক আকাশসীমা ব্যবহারের নিষেধ করল আমেরিকা

Advertisement

হাশেদ মূলত শিয়া ধর্মাবলম্বীদের একটি গোষ্ঠী। যাদের অনেকের তেহরানের সাথে খুব ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এদের বেশ কিছু জনকে আনুষ্ঠানিকভাবে ইরাকের রাষ্ট্রীয় সুরক্ষা বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে সূত্রের খবর। মুহান্দিস হাশেদের ডেপুটি চিফ এবং এই গোষ্ঠীর প্রকৃত প্রধান হিসাবে বহুল পরিচিতি। মার্কিন যুক্তরাষ্ট্র তাকে কালো তালিকাভুক্ত করেছে। অন্যদিকে সোলাইমানি ইসলামিক রেভোলিউশনারি গার্ড কর্পস কুদস ফোর্সের প্রধান এবং ইরাকে ইরানের পয়েন্টম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন।

হাশেদ সমর্থকদের একটি দল আমেরিকান বিমান হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে মার্কিন দূতাবাসকে ঘিরে রেখেছে।

Recent Posts