অধরাই থাকল সিদ্ধান্ত, মেট্রো নিয়ে ফের বৈঠক আগামিকাল

Advertisement

Advertisement

কলকাতা: শুরু হয়ে গিয়েছে ‘আনলক ফোর’। গত শনিবার এই ‘আনলক ফোর’-এ কিসে ছাড় এবং কিসে কিসে বিধি-নিষেধ আছে, তা ঘোষণা করেছিল কেন্দ্র। সেখানেই জানানো হয়েছিল যে, আগামী ৭ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে চালু হবে মেট্রো পরিষেবা। তারপর থেকেই কলকাতা মেট্রো তৎপর হয়ে উঠেছে। পরিষেবা দেওয়ার জন্য করোনা আবহের মধ্যে মেট্রো চালাতে গেলে কিছু বিধি-নিষেধ বা নিয়ম মানতে হবে। আর তার যথোপযুক্ত ব্যবস্থা করার জন্য কিছুটা সময় চাই। তাই ৭ সেপ্টেম্বর থেকে নয়, সব ঠিক থাকলে আগামী ১৪ অথবা ১৫ সেপ্টেম্বর থেকে গড়াতে পারে কলকাতা মেট্রোর চাকা। তবে ভিড় এড়াতে কী কী ব্যবস্থা নেবে কলকাতা মেট্রো, তা আজ, বৃহস্পতিবারে নবান্নের বৈঠক থেকে জানা গেল না। তাই আগামিকাল, শুক্রবার ফের বৈঠকে বসবে রাজ্য সরকার ও মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

তবে শুক্রবারের বৈঠক নবান্নে নয়, হবে মেট্রো ভবনে। যেখানে উপস্থিত থাকবেন মেট্রো কর্তাদের পাশাপাশি অন্যান্য আধিকারিকরাও। জানা গিয়েছে আজ, বৃহস্পতিবার নবান্নের বৈঠক চলাকালীন ভিড় এড়ানোর জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে বহু প্রস্তাব দেওয়া হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি মেট্রো কর্তৃপক্ষ। তাই এদিনের বৈঠক থেকে কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি

Advertisement

তবে সূত্রের খবর, সব নিয়মনীতি মেনে পরিস্থিতি ঠিক থাকলে আগামী ১৪ অথবা ১৫ সেপ্টেম্বর থেকে কলকাতায় মেট্রো পরিষেবা পাবে সাধারণ মানুষ। তবে কোনওকিছুই সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি না মেনে করা হবে না। প্রাথমিকভাবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত সপ্তাহের ছ’দিন মেট্রো পরিষেবা দেওয়র কথা ভাবছেন মেট্রো কর্তারা।

Advertisement

প্রসঙ্গত, বৃহস্পতিবার নবান্নের বৈঠকে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের কর্তাদেরও যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু বুধবার রাত সাড়ে আটটা নাগাদ হঠাৎ পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে জানানো হয় যে, তাদের পক্ষ থেকে কোনও কর্তাই এদিনের বৈঠকে উপস্থিত থাকবেন না। তাহলে কি পিছিয়ে গেল ট্রেন চালানোর পরিকল্পনা? এর উত্তর দেবে সময়।