Categories: দেশনিউজ

করোনা-বিধির মধ্যেই আজ পালিত হল ভারতীয় নৌসেনা দিবস

Advertisement

Advertisement

নয়াদিল্লি: আজ, ৪ ডিসেম্বর। ভারতীয় নৌসেনা দিবস। এই দিনটিতে ভারতীয় নৌ-বাহিনী বিশেষভাবে পালন করে। কিন্তু কেন এই দিনটিকেই ভারতীয় নৌসেনা দিবস হিসেবে পালন করা হয়? সেটা কি জানেন? না জানলে জেনে নিন। এর পেছনে এক অজানা তথ্য লুকিয়ে রয়েছে। ভারতীয় নৌসেনার এক অবর্ণনীয় ইতিহাস রয়েছে এই দিনে, যার ফলে এই দিনটিকেই নৌসেনা দিবস হিসেবে পালন করা হয়।

Advertisement

কী সেই ইতিহাস? জানা গিয়েছে, ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ ভয়াবহ আকার ধারণ করেছিল। সেই সময়ে ৪ ও ৫ ডিসেম্বর পাকিস্তানের করাচি বন্দরে মধ্যরাতেও হামলা চালিয়েছিল ভারত। এই অপারেশনের নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন ট্রাইডেন্ট’। ভারতীয় নৌসেনার আক্রমণের ফলে পিএনএস খাইবার, পিএনএস ঢাকা-সহ পাকিস্তানের চারটি জাহাজ ডুবে গিয়েছিল। শত্রু দেশের প্রায় ৫০০ জন সেনার মৃত্যুও হয়েছিল। পাকিস্তানের বিরুদ্ধে বিজয়পতাকা উড়িয়েছিল ভারতীয় নৌসেনা। তাই এই সাফল্য উদযাপন করার জন্যই নৌসেনা দিবস হিসেবে এই বিশেষ দিনটিকে বেছে নেওয়া হয়েছে।

Advertisement

নৌসেনা দিবসে সাধারণত একাধিক অনুষ্ঠানের আয়োজন করেন দেশের নৌসেনারা। বিভিন্ন ধরনের জনহিতকর কার্যকলাপের মাধ্যমে দেশের নাগরিকদের মধ্যে আরও বেশি করে সচেতনতা বাড়িয়ে তোলা হয়। নানা ইভেন্টের মাধ্যমে সাধারণ মানুষকে উৎসাহিত করার পাশাপাশি দেশপ্রেমে উজ্জীবিত করা হয়। এই বিশেষ দিনটিতে অনেক নৌসেনা আধিকারিককে সম্মানিত করা হয়। তাঁদের বীরত্ব ও সাহসিকতাকে মেডেল দিয়ে সম্মান জানানো হয়। তবে এ বছর করোনা পরিস্থিতির জন্য সাড়ম্বরে কোনওরকম আয়োজন হয়নি। সামাজিক দূরত্ববিধির কথা মাথায় রেখে সমস্ত অনুষ্ঠান পর্বকে ভার্চুয়ালি আয়োজন করা হয়েছে। তবে ভার্চুয়ালি হলেও ইভেন্ট এবং অনুষ্ঠানে কোনও খামতি নেই। সব মিলিয়ে জাঁকজমকপূর্ণভাবেই নৌসেনা দিবস পালন করল ভারতীয় নৌসেনা, এমনটা বলাই যায়।

Advertisement

Recent Posts