নিউজপলিটিক্সরাজ্য

নির্বাচনে ম্যাজিক ফিগার হারাতে পারে তৃণমূল, দাবি জনমত সমীক্ষার

সমীক্ষা অনুযায়ী তৃণমূল কংগ্রেস এবারের নির্বাচনে ১৩০-১৪৬ আসন পেতে পারে

×
Advertisement

একুশে বাংলা বিধানসভা নির্বাচনের দামামা বেজে গেছে। রাজ্যজুড়ে প্রত্যেকটি রাজনৈতিক দল জেলায় জেলায় গিয়ে তাদের প্রচার শুরু করে দিয়েছে। এই মুহূর্তে রাজ্যের দুই গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলগুলো তৃণমূল ও বিজেপি তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখে নিচ্ছে। চলতি বছরে তাদের মধ্যে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা একপ্রকার নিশ্চিত। কিন্তু এরইমাঝে জনসংখ্যায় এক নতুন তথ্য উঠে এলো। জানা গিয়েছে সমীক্ষা অনুযায়ী, তৃণমূল বা বিজেপি কোন দলই একক সংখ্যাগরিষ্ঠতা পারছে না। হয়তো তৃণমূল এককভাবে সবথেকে বেশি আসন পেলেও বিজেপির সাথে ব্যবধান খুব একটা বেশী হবেনা। এছাড়া সংযুক্ত মোর্চা সরকারের আসন ২০ এর নিচে নেমে যাওয়ার সম্ভাবনা আছে।

Advertisement

আসলে একটি জনপ্রিয় সংবাদমাধ্যম গত ১২ মার্চ থেকে ২২ মার্চ অব্দি ৪২ টি লোকসভা কেন্দ্রে তাদের সমীক্ষা চালায়। এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন মোট ১১৯২০ জন। এই সমীক্ষা অনুযায়ী, তৃণমূল কংগ্রেস চলতি বছরের বিধানসভা নির্বাচনে ১৩০-১৪৬ আসন পেতে পারে। কিন্তু বাংলার ম্যাজিক ফিগার হল ১৪৮। সেক্ষেত্রে একক সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে তৃণমূল। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের কথা বিচার করে তৃণমূল কংগ্রেসের ভোটব্যাঙ্ক ভাটা পড়েছে তা বলার অপেক্ষা রাখে না। ২০১৬ লোকসভা নির্বাচনে তৃণমূল ৪৪.৯ শতাংশ ভোট পেয়েছিল। ২০১৯ সালে তা হয়ে দাঁড়িয়েছিল ৪৩.৩ শতাংশ। তবে এবার সমীক্ষা অনুযায়ী বিশেষজ্ঞরা মনে করছেন এবারে বিধানসভা নির্বাচনে তৃণমূলের ভোট ব্যাংক ৪০ শতাংশে নেমে আসতে পারে।

অন্যদিকে, নির্বাচন যতই এগিয়ে আসছে ততই বিজেপির সম্ভাব্য আসন বেড়ে যাচ্ছে। বর্তমানে সমীক্ষা অনুযায়ী জানা গেছে, বিজেপি এবার বাংলায় ১৩০-১৪০ আসন পেতে পারে। এছাড়া বাম কংগ্রেস এবং আইএসএফের মিলিত বাহিনী খুব জোর ১৪-১৮ টা আসন পেতে পারে বলে মনে করছে সমীক্ষা। তবে সমীক্ষার ফল আসলে নাও হতে পারে। এর আগেও এমন ঘটনা ঘটেছে।

Advertisement

Related Articles

Back to top button