অভিষেকের হাতে আসছে বড় দায়িত্ব? ফোকাস থাকুক তৃণমূলের হাইভোল্টেজ বৈঠকে

যারা তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন তাদের জন্য বড় সিদ্ধান্ত নিতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বৈঠকে

Advertisement

Advertisement

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিপুল ভোট নিয়ে জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। এর মধ্যেই শনিবারে প্রথম সাংগঠনিক বৈঠক হতে চলেছে তৃণমূল কংগ্রেসের। ৫ মে সাংগঠনিক বৈঠকে অভিষেক বন্দ্যোপাধ্যায়, এবং দলের শীর্ষস্তরের সমস্ত নেতা উপস্থিত থাকতে চলেছেন। তার পাশাপাশি জেলা সভাপতি, সাংসদ এবং সমস্ত বিধায়করা উপস্থিত থাকবেন বলে খবর। পাশাপাশি যারা আসতে পারবে না তাদের নির্দেশ দেওয়া হয়েছে যেন ভার্চুয়ালি এই বৈঠকে অংশগ্রহণ করা হয়। এই বৈঠকে আগামী পাঁচ বছরের জন্য তৃণমূলের নতুন রুপরেখা গঠিত হবে বলে জানা যাচ্ছে।

Advertisement

এই বৈঠক থেকে সংগঠনের রদবদল হওয়ার বড় সম্ভাবনা রয়েছে। আগামী আর কয়েক মাসের মধ্যে পশ্চিমবঙ্গের পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে এবং তার আগে দলের সমস্ত রকমের খামতি শুধরে নেওয়ার পরিকল্পনা নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরবঙ্গের কিছু জেলায় এখনো পর্যন্ত তৃণমূল কংগ্রেসের অবস্থা ভালো নয়। উত্তরবঙ্গের ফল নিয়ে তেমন কেউ খুশি হননি। তাই উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে সংগঠনে রদবদল হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

তার সঙ্গেই দলেরত্যাগীদের নিয়ে বড়ো সিদ্ধান্ত নিতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অনেকজন নেতা ভোটের ঠিক আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন। কিন্তু তাদের মধ্যে বেশ কয়েকজন আবার তৃণমূলে ফিরতে চাইছেন। তাদেরকে কি নেওয়া হবে? এই নিয়ে ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই তালিকায় সোনালী গুহ থেকে শুরু করে দীপেন্দু বিশ্বাস এবং সরলা মূর্মুর মত অনেক নেতা রয়েছেন। এরা এখন বিজেপিতে আছেন। এদের তৃণমূলে আসা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা। এদিনকার বৈঠকে এই দলবদলুদের নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

Advertisement

তার পাশাপাশি এবারে হয়তো কোন একটি গুরু দায়িত্ব পেতে চলেছেন ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী নির্বাচনে হয়তো তৃণমূল কংগ্রেসের অতিরিক্ত দায়িত্ব যেতে পারে অভিষেকের হাতে। বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি বারংবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে টার্গেট করে এসেছে। মমতা এবং অভিষেককে নিয়ে পরিবারবাদের একাধিক অভিযোগ তুলেছে বিজেপি। ফলে বোঝাই যাচ্ছে, অভিষেক বন্দ্যোপাধ্যায় কিন্তু ভারতীয় জনতা পার্টির ক্ষেত্রে একটা বড় ফ্যাক্টর ছিল। তাই এবারের সেই অভিষেকেই ভরসা রাখলেন মুখ্যমন্ত্রী।