সৌন্দর্য

Anti Ageing: ৪০-এর পর ত্বকের যত্নে চা-ই মুসকিলাসান, কমবে ওজনও

Advertisement

Advertisement

৪০ বছর উর্ধ্ব মহিলাদের বেশিরভাগই কাজে কিংবা সংসারে ব্যস্ত থাকেন অধিকাংশ সময়ে। সেক্ষেত্রে আলাদাভাবে ত্বকের যত্ন নেওয়ার সময় পান না তারা। তবে এই সময়েই মহিলাদের ত্বক আলগা হতে থাকে। ধীরে ধীরে কমতে থাকে ত্বকের টানটান ভাব ও উজ্জ্বলতা। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, এই সময়ে মহিলাদের শরীরে নানা হরমোনাল পরিবর্তন ঘটতে থাকে। তবে অনেকেরই হয়তো অজানা, বয়সের আগে বুড়িয়ে যাওয়া থেকে অনেকটাই রক্ষা করতে পারে চা। নিম্নক্ত চার ধরনের চা যদি পান করা যায় তবে ত্বকের টানটান ভাব ও উজ্জ্বলতা বজায় থাকার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে থাকার সম্ভাবনাও প্রবল।

Advertisement

চা খাওয়ার উপকারিতা:

Advertisement

১) চা- তথ্য অনুযায়ী, ওজন কমাতে এবং বৃদ্ধি করতে দুই ক্ষেত্রেই চা সহায়তা করে থাকে। চা চোখে-মুখে বার্ধক্যের প্রভাব কমাতে যথেষ্ট কার্যকরী। উল্লেখ্য চায়ে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের অপ্রয়োজনীয় টক্সিন বার করে দিতে সহায়তা করে থাকে।

Advertisement

২) রুইবোস চা- এই ধরনের চা স্বাস্থ্যের জন্য ভীষণভাবে উপকারী। এটি চোখে-মুখে আন্টি-এজিং ও বলিরেখার বৈশিষ্ট্যের প্রভাব কমাতে সহায়তা করে থাকে। এটি ত্বকের টানটান ভাব ও উজ্জ্বলতা বজায় রাখতেও সহায়তা করে।

৩) ওলং চা- এই চা চোখে-মুখে আন্টি-এজিংয়ের বৈশিষ্ট্যের প্রভাব কমাতে সহায়তা করে থাকে। এটি ত্বকের দীর্ঘস্থায়ী দাগ দূর করতেও সহায়তা করে থাকে।

৪) ম্যাচা চা- এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এটি মুখের ফাইন লাইন দূর করতে সহায়তা করে থাকে।

৫) হিবিস্কাস চা- এটি ত্বকের জন্য ভীষণভাবে উপকারী। এতে বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও অ্যান্থোসায়ানিন বর্তমান। পাশাপাশি এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধও।