Categories: দেশনিউজ

৮০টি বিশেষ ট্রেনের টিকিট বুকিং শুরু হবে চলতি মাসে, জানুন বুকিং করার নিয়ম

Advertisement

Advertisement

ভারত : ভারতীয় রেলপথ ১২ ই সেপ্টেম্বর থেকে ৮০ টি নতুন বিশেষ ট্রেনের ঘোষণা করেছে। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই ট্রেনগুলির টিকিটের বুকিং। জেনে রাখুন এই ট্রেনে টিকিট রিজার্ভেশনের পদ্ধতি৷ আইআরসিটিসি ওয়েবসাইট থেকে টিকেট বুক করা যাবে এমনকি কাউন্টার থেকেও বুক করা যাবে এই টিকিট। কিন্তু ট্রেন চড়ার জন্য রিজার্ভেশন থাকা জরুরি, নাহলে ট্রেন চাপার ক্ষেত্রে মিলবে সুবিধা।

Advertisement

সবার প্রথমে আইআরসিটিসির ওয়েবসাইট irctc.co.in-এ যেতে হবে, আইআরসিটিসি অ্যাকাউন্ট তৈরি করতে ওয়েবসাইটের উপরের ডানদিকে কোনায় অবস্থিত ‘রেজিস্টার’-এ ক্লিক করে নিতে হবে। পরে নাম, পাসওয়ার্ড, পছন্দের ভাষা, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল, ঠিকানা ইত্যাদি তথ্য জমা দিয়ে ক্লিক করতে হবে।

Advertisement

এই পদ্ধতিতে তৈরি হয়ে যাবে আইআরসিটিসি অ্যাকাউন্ট।  এরপর হোম পেজে লগ ইন করতে হবে। ঘুড়তে যাওয়ার দিন এবং যাওয়ার নাম এবং কোন শ্রেণিতে বসে যেতে ইচ্ছুক সবটাই দিতে হবে।  এই তথ্য দিয়ে সাইটে বুকিং করতে হবে।  এরপর ট্রেনের সিট দেখতে হবে সেটি পাওয়া হয়ে গেলে টিকিট বুক করা যেতে পারে।

Advertisement

এরপরে, যাত্রীদের নাম দিতে হবে, যাদের জন্য টিকিট বুক করা হচ্ছে  তা দিয়ে নীচে স্ক্রোল করে মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড লিখতে হবে। তার পরে বুকিং এ ক্লিক করতে হবে। টিকিটের টাকা দিতে হবে৷ ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাংকিং, ইউপিআই মাধ্যম দেওয়া যেতে পারে এই টাকা।  টাকা দেওয়ার পর টিকিটটি ডাউনলোড করা যেতে পারে অথবা ফোনে এসএমএসের মাধ্যমে গ্রহণ করা যেতে পারে।