করোনা মোকাবিলায় মোক্ষম দাওয়াই আনল হংকং-র গবেষকরা

Advertisement

Advertisement

বিশ্বব্যাপী করোনার দাপট থেকে রেহাই পাবার জন্য চলছে প্রতিষেধক তৈরির কাজ। বিভিন্ন দেশে পরীক্ষামূলকভাবে করোনার প্রতিষেধক তৈরির চেষ্টা করা হচ্ছে। সেই তালিকায় রয়েছে হংকং ও। সেখানে ৩  টি ড্রাগ নিয়ে পরীক্ষাতে সফলতা এসেছে বলে মনে করছেন গবেষকরা। গবেষকদের মতে যে কোনো একটি ওষুধের থেকে এই ৩ টি ওষুধ একসাথে ব্যবহার করলে করোনা রোগীরা দ্রুত সেরে উঠবেন।

Advertisement

শুক্রবার ল্যানসেট পত্রিকাতে এই গবেষণার বিষয়টি প্রকাশ পেয়েছে। HIV-র ওষুধ লোপিনাভির-রিটোনাভির, মাল্টিপল স্কেলেরোসিসের ওষুধ ইটারফেরোন বিটা-১বি, হেপাটাইটিসের রিবাভিরিন এই ৩ টি ওষুধের একসঙ্গে মিশিয়ে ১২৭ জন করোনা রোগীর শরীরে ভালো সফলতা এসেছে বলে জানিয়েছেন গবেষকরা। এই মিশ্রিত ওষুধে মাত্র ৫ দিনেই করোনা রোগীদের থেকে সংক্রমণ মুক্ত করা যাচ্ছে। আগে সময় লাগত ৭-১২ দিন।

Advertisement

এই ড্রাগ এখন আরও বেশি সংখ্যক রোগীদের শরীরে ব্যবহার করতে হবে। যাদের করোনার প্রভাব কম পড়েছিল তাদের এই ড্রাগ ব্যবহারে সুস্থ হয়েছেন বলে গবেষকরা জানিয়েছেন। এর সাথে গবেষকরা এটাও বলেছেন যে এই ড্রাগ ব্যবহারের ক্ষেত্রে কোনো ঝুঁকি নেই। শুধু করোনা রোগীরাই নয়, স্বাস্থ্যকর্মীদের শরীরেও এই ড্রাগ প্রয়োগ করা হবে।

Advertisement