দেশনিউজ

চলতি মাসেই একাধিক ব্রহম্স ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করতে চলেছে ভারতের তিন বাহিনী

Advertisement

নয়াদিল্লি: লাদাখে ভারত-চিন সীমান্তে পরিস্থিতি এখনও যথেষ্ট উদ্বেগজনক। আর এরই মধ্যে চলতি মাসের শেষে ব্রহম্স ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে ভারতের তিন বাহিনী। অর্থাৎ ভারতীয় সেনা, নৌ সেনা এবং বায়ু সেনার পক্ষ থেকে এই পরীক্ষা চালানো হবে। এই পরীক্ষা সফলভাবে হলে শত্রুপক্ষের দেশ বা বলা ভাল বিশেষ করে চিনকে শায়েস্তা করা সহজেই যাবে বলে দাবি করা হয়েছে ভারতের পক্ষ থেকে।

জানা গিয়েছে, ২৯৮ কিলোমিটার থেকে ৪৫০ কিলোমিটার করেছে ডিআরডিও এই ক্ষেপণাস্ত্রের পাল্লা। আর এই পরীক্ষার মাধ্যমে ক্ষেপণাস্ত্রটির শক্তি কতখানি, তা পরখ করে আরও একবার দেখা যাবে বলেই এই পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় তিন বাহিনীর পক্ষ থেকেই। গত দু মাসের মধ্যে একাধিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ডিআরডিও। সম্প্রতি সৌর্য ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। যার পাল্লা ৮০০ কিলোমিটার। এইসকল ক্ষেপণাস্ত্র দেশকে রক্ষা করার কাজে সফলভাবে ভূমিকা পালন করবে বলে আশাবাদী সেনাবাহিনী।

ব্রহম্স ক্ষেপণাস্ত্রের পরীক্ষা হয়েছে সুখাই ৩০-র জেট থেকেও। সম্প্রতি বঙ্গোপসাগরের একটি টার্গেটের নিখুঁত নিশানায় আঘাত করে এই ক্ষেপণাস্ত্র। সব মিলিয়ে পরীক্ষা চালানোর ফলে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রক আরও শক্তিশালী হয়ে উঠছে বলেই মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Back to top button