উচ্চ রক্তচাপ ও রক্তাল্পতা থেকে মুক্তি পেতে রোজ খান এই ফল

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর খেজুর আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণভাবে উপযোগী। খেজুরে ভিটামিন, আঁশ, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিঙ্ক প্রভৃতি পুষ্টিকর উপাদান থাকে যা মানুষের শরীরে আয়রনের চাহিদার বেশিরভাগটাই পূরণ করে দেয়। প্রতিদিনের ডায়েটে খেজুর শরীরকে রোগমুক্ত রাখে। তাই পুষ্টিবিদরা শারীরিক সুস্থতার কথা মাথায় রেখে প্রতিদিনের খাদ্যতালিকায় খেজুর রাখার কথা আবশ্যক উল্লেখ করেছেন। আসুন জেনে নিই খেজুর আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপযোগী।

Advertisement

প্রথমতঃ  রক্তাল্পতায় ভুক্তভোগী এমন মানুষের ক্ষেত্রে খেজুর ভীষণ উপকারী। খেজুর শরীরে আয়রনের পরিমাণ সঠিক রেখে রক্ত বাড়াতে সাহায্য করে।

Advertisement

দ্বিতীয়তঃ  খেজুরে থাকা প্রচুর পুষ্টিকর উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্ট মানবদেহের রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

Advertisement

তৃতীয়তঃ  যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের প্রতিদিনের ডায়েটে খেজুর একান্ত প্রয়োজন। কারণ খেজুরের থাকা সোডিয়াম রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে।

চতুর্থতঃ  খেজুরে থাকা খনিজের পরিমাণ হৃৎস্পন্দনের মাত্রাকে সঠিক রাখে। এছাড়া খেজুরে থাকা লিউটেন ও জিক্সাথিন রেটিনার স্বাস্থ্যকে ভালো রাখে।

Recent Posts