নিউজ

এবার রেল টিকিটে ৭৫% ডিসকাউন্ট পাবেন এই ব্যক্তিরা, নতুন নিয়ম আনলো Indian Railway

ভারতীয় রেলওয়ে প্রতিদিন ১৩,০০০-এরও বেশি ট্রেন পরিচালনা করে

Advertisement

Advertisement

ভারতবর্ষের জনগণের কাছে ট্রেন পরিবহন একটি অত্যন্ত জনপ্রিয় মাধ্যম। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে কোটি কোটি মানুষ ট্রেনে করে যাতায়াত করেন। ট্রেন ভ্রমণ সবচেয়ে সাশ্রয়ী, আরামদায়ক এবং নিরাপদ উপায়। ভারতীয় রেলওয়ে প্রতিদিন ১৩,০০০-এরও বেশি ট্রেন পরিচালনা করে। এই বিশাল নেটওয়ার্কের মাধ্যমে কোটি কোটি মানুষ চলাচল করেন। অনেকের কাছেই এই বিষয়টা অজানা যে ভারতীয় রেলওয়ে কিছু বিশেষ যাত্রীদের জন্য ট্রেন ভ্রমণে ছাড়ের সুযোগ করে দেয়। এই সুবিধাটি প্রতিবন্ধী, কিছু নির্দিষ্ট রোগে আক্রান্ত ব্যক্তি এবং শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, অক্ষম, মানসিক প্রতিবন্ধী এবং সম্পূর্ণ অন্ধ যাত্রীরা যারা অন্য ব্যক্তি ছাড়া ভ্রমণ করতে পারেন না, তাদের জন্য ট্রেনের টিকিটে ৭৫% পর্যন্ত ছাড় দেওয়া হয়। এই ছাড় সাধারণ ক্লাস, স্লিপার এবং 3AC-তে প্রযোজ্য। এমনকি রাজধানী, শতাব্দীর মতো ট্রেনের 1AC, 2AC-তে ৫০% এবং 3AC এবং AC চেয়ার কার-এ ২৫% পর্যন্ত ছাড় পাওয়া যাবে। এই ধরনের একজন ব্যক্তির সাথে থাকা একজন ব্যক্তিও একই ছাড়ের সুবিধা পাবেন। যারা কথা বলতে বা শুনতে পুরোপুরি অক্ষম তারা ট্রেনের টিকিটে ৫০% ছাড় পাবেন।

Advertisement

বিশেষ করে ক্যান্সার, থ্যালাসেমিয়া, হৃদরোগী, কিডনি রোগী, হিমোফিলিয়া রোগী, টিবি রোগী, এইডস রোগী, অস্টোমি রোগী, অ্যানিমিয়া, অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া রোগীরা ট্রেনের টিকিটে ছাড় পাবেন। ছাড়ের পরিমাণ এবং প্রযোজ্য শ্রেণী রোগের ধরনের উপর নির্ভর করে। রোগীদের টিকিট বুক করার সময় ডাক্তারের দেওয়া রোগের বিবরণসহ প্রেসক্রিপশন জমা দিতে হবে। এই বিশেষ ছাড়ের মাধ্যমে রেলওয়ে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের রেল ভ্রমণে উৎসাহিত করে এবং তাদের যাত্রা সহজ করে তোলে।

Advertisement

Recent Posts