করোনা লড়াই : বিদেশের মাটিতে নারী শক্তির জয়জয়কার

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – নারী শক্তির জয়জয়কার বিদেশের মাটিতে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বিশ্বের মানুষের কাছে প্রিয় মানুষ হয়ে আছেন তার শহরকে জঙ্গি আক্রমণের হাত থেকে বাঁচানোর জন্য। এখন তিনি লড়াই করে যাচ্ছেন তার দেশের জন্য করোনা ভাইরাসের বিরুদ্ধে। গত শুক্রবার পর্যন্ত এখানে ১২৩৯ জন আক্রান্ত হয়েছেন এবং তার মধ্যে ৩১৭ জন সুস্থ হয়ে ফিরে এসেছেন।

Advertisement

জার্মানির অ্যাঞ্জেলা মার্কেল তিনিও তার শহরের জন্য লড়াই করে চলেছেন। তার শহরে আক্রান্তের সংখ্যা ১১৮০০০ এর মধ্যে ৫২৪০৭ জন সুস্থ হয়ে ফিরে এসেছেন। প্রায় ৯৫ শতাংশ সুস্থ হয়েছেন।

Advertisement

বেলজিয়ামের প্রধানমন্ত্রী শফিয়ে উইলমস তার শহরের সঠিক পরিসংখ্যান জানা না গেলেও মৃত্যুর হার প্রায় ৫০ শতাংশ কমে গেছে এবং সেরে ওঠার হার প্রায় ৬৭ শতাংশ বেড়ে গেছে।

Advertisement

ফিনল্যান্ডের তরুণী প্রধানমন্ত্রী সান্না মারিন তার শহরের সেরে ওঠার হারকে ৮৮ শতাংশ বাড়িয়ে তুলেছে। এবং মে মাসের মাঝখান অবধি লকডাউন বাড়িয়েছেন।

আইসল্যান্ডের কাত্রিন জ্যাকবসদোতির তিনি তার শহরের যথেষ্ট খেয়াল রাখছেন, যেখানে ৬৯৪ জন এর মধ্যে ৬৮৮ জন সুস্থ হয়ে ফিরেছেন।

ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেদেরিকসেন তিনিও একজন মহিলা হয়ে করোনা ভাইরাস এর বিরুদ্ধে লড়ে যাচ্ছেন তার শহরের জন্য।

বিদেশের মাটিতে দেখা যাচ্ছে মহিলা নেতৃত্বের জয়জয়কার। নারী শক্তির জয় লাভ হবেই। সমাজে এগিয়ে যাওয়ার জন্য নারীর মধ্যে যে অসীম ক্ষমতা থাকে, তা পুরুষতান্ত্রিক সমাজের বোঝা সম্ভব নয়।