×
Today Trending Newsকলকাতানিউজরাজ্য

Weather Forecast: সপ্তাহের শুরুতেই রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া

বৃষ্টিপাতের সাথে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া বইবে

Advertisement

গত বুধবার বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় যশ পশ্চিমবাংলার উপকূলবর্তী অঞ্চলের পাশ দিয়ে বয়ে গেলেও দুদিন ধরে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত দেখা গিয়েছিল। সেই সময় বৃষ্টিপাত হওয়ায় তীব্র গরমের হাত থেকে রক্ষা পেয়েছিল বঙ্গবাসী। কিন্তু তারপর ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যেতেই আগের মতই অস্বস্তিকর প্যাচপ্যাচে গরমের কারণে নাজেহাল রাজ্যবাসী। তবে এরইমাঝে খুশির খবর শোনালে আলিপুর আবহাওয়া দপ্তর। চলতি সপ্তাহের শুরুতেই অর্থাৎ আজ রবিবার এবং আগামীকাল সোমবার রাজ্যের বিভিন্ন জেলা বৃষ্টিতে ভিজতে পারে।

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গ ছাড়াও উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া দপ্তর। আজ বা কাল থেকে বৃষ্টিপাত শুরু হওয়ার পর তা বৃহস্পতিবার পর্যন্ত চলতে পারে। আজ রবিবার দক্ষিণবঙ্গের দুই পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি ইত্যাদি জায়গায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, মুর্শিদাবাদ, নদীয়া এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। আজ বৃষ্টি শুরু না হলেও আগামীকাল অর্থাৎ সোমবার সকাল থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দেখছে হাওয়া দপ্তর। বৃষ্টির সাথে ৩০-৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। এই বৃষ্টিপাত হলে রাজ্যবাসী ভ্যাপসা গরমের হাত থেকে রক্ষা পাবেন।

অন্যদিকে হাওয়া দপ্তর জানিয়েছে যে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং এর বেশ কয়েকটি অংশে ৭০-১১০ মিলিমিটার অব্দি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদহ, দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সাথে উত্তরবঙ্গেও ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

Advertisement

Related Articles

Back to top button