পাকিস্তানের এই কাজের জন্য ক্ষুব্ধ হল আমেরিকা! এবার কি করবে পাকিস্তান?

Advertisement

Advertisement

বিনোদ পাল: জঙ্গি গোষ্টিগুলিকে অর্থ দিয়ে মদত করার জন্য ফের শিরোনামে উঠে এলো পাকিস্তানের নাম। জুন মাসেই পাকিস্তানকে ধূষর তালিকাভুক্ত করেছে আন্তর্জাতিক প্রতিষ্ঠান ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)।সাথে সাথে পাকিস্তানকে বলে দেওয়া হয়েছিল যাতে তারা অক্টোবর মাসের মধ্যেই নিজেদের ভুল সংশোধন করে, এবং সতর্ক করা হয়েছিল উত্তর কোরিয়া ও ইরানকেও।সন্ত্রাসদমন! সে তো বাদই যাক, উন্নয়নের জন্য দেওয়া টাকাতে জঙ্গিগোষ্ঠীগুলিকে সাহায্য করার গুরুতর অভিযোগ তুলেছে এফএটিএফ।

Advertisement

যদিও এর আগে পাকিস্তানকে সতর্ক করে দিয়েছিল।তবে তারা জঙ্গি কার্যকলাপ বন্ধ না করে কাশ্মীর মামলা নিয়ে চাঞ্চল্য সৃষ্টি করেছে। সেদিনের বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও পাকিস্তানকে হুঁশিয়ার করে বলেন, পাকিস্তান চাইলে জঙ্গিদমনে সেনা পাঠাতে প্রস্তত ভারত।

Advertisement

শুধুমাত্র তাইই নয় পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হোক বলে তোপ দাগল মার্কিন যুক্তরাষ্ট্র।তারা সাফ জানিয়েছে পাকিস্তানকে জঙ্গি কার্যকলাপ বন্ধ করার জন্য।তবে,প্যারিসে এফএটিএফের বৈঠক শুরুর কিছুদিন আগে জঙ্গিদের অর্থ দিয়ে সাহায্য করার জন্য চার নেতাকে গ্রেফতার করেছে পাকিস্তান।

Advertisement

তবে ধৃতদের তালিকায় এখনো নাম আছে অধ্যাপক জাফর ইকবাল, ইয়াহিয়া আজিজ, মহম্মদ আশরফ ও আব্দুল সালামের নাম।তবে মঙ্গলবারের মধ্যে ঠিক হয়ে যাবে পাকিস্তানকে ধূষর তালিকায় রাখা হবে না কালো তালিকাভুক্ত করা হবে।নাকি ধূসর থেকে বাদ দেওয়া হবে।হাফিজ সইদের পাশাপাশি মাসুদ আজহারের বিরুদ্ধে গত মাসেই পাকিস্তানকে পদক্ষেপ করতে বলেছিলেন মার্কিন বিদেশ মন্ত্রকের দক্ষিণ ও মধ্যএশিয়া ব্যুরোর প্রধান অ্যালিস ওয়েলস।

তিনি আরো বলেছিলেন, এই দুই জঙ্গির বিরুদ্ধে পাকিস্তানের পদক্ষেপের উপরেই নির্ভর করছে ভারত-পাকিস্তান সম্পর্কের অনেকাংশ, কারণ এরা দু’জনেই সীমান্ত পার থেকে ভারতে অনুপ্রবেশ ঘটানোর সঙ্গে যুক্ত।  তবে এখনো পর্যন্ত পাকিস্তান এদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়নি।এমনকি ভারত নিজেদের সংবিধানের অস্থায়ী ৩৭০ ধারা বিলোপ করায়, পাকিস্তান তাদের দেশ থেকে ভারতের রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে দেয়।