Categories: নিউজ

ভিন্ন রাজ্য থেকে নাগরিকদের ফিরিয়ে আনতে আরও ১০৫ টি ট্রেনের ঘোষণা রাজ্য সরকারের

Advertisement

Advertisement

এদিন বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে একটি টুইটের মাধ্যমে জানান, পরিযায়ী শ্রমিকদের ভিন রাজ্য থেকে ফিরিয়ে আনার জন্য আর ১০৫ টি ট্রেনের বন্দোবস্ত করা হয়েছে। আগামী ১৬ই মে থেকে নির্দিষ্ট স্টেশন থেকে ট্রেন গুলি গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেবে। রোজ বিভিন্ন রাজ্যগুলি মিলিয়ে প্রায় চারটি করে ট্রেন ছাড়ার কথা রয়েছে। ২৪ ঘন্টার মধ্যে ট্রেনগুলি গন্তব্যস্থলে পৌঁছবে। জুন মাসের মাঝামাঝি সময়ের মধ্যে এই প্রক্রিয়া শেষ হবে।

Advertisement

ভিন রাজ্যে কেউ বা গিয়েছেন কাজের উদ্দেশ্য, কেউ চিকিৎসার জন্য আবার কেউ গিয়েছেন ঘুরতে। করোনার সংক্রমণের হার এড়াতে সরকার হঠাৎই লক ডাউন ঘোষণা করে যার ফলে ভিন রাজ্যে তাঁরা আটকে পড়েন। এবার তাঁদেরই রাজ্যে ফিরিয়ে আনার বন্দোবস্ত করল রাজ্য সরকার। তার মাঝেই টিকিট নিয়ে বিতর্ক শুরু হয় পরিযায়ী শ্রমিকদের নিয়ে। শেষমেশ রাজ্য ১৫ শতাংশ ও কেন্দ্র ৮৫ শতাংশ করে টিকিটের দাম মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করে।

Advertisement

Advertisement

রাজ্য সরকার যে ১০৫ টি ট্রেনের বন্দোবস্ত করেছে তাতে বিভিন্ন ভিন রাজ্যগুলি থেকে আটকে পড়া বঙ্গবাসীদের নিয়ে ফিরবে ট্রেনগুলি। যে যে রাজ্যে ট্রেনগুলি রওনা দেবে তা হল উত্তরপ্রদেশ, দিল্লি, কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক, মধ্যপ্রদেশ, হায়দরাবাদ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশের মতো একাধিক রাজ্য। এছাড়া উত্তর ভারতের কয়েকটি রাজ্য থেকেও ফিরছেন বহু মানুষ। মোট ১৫ টি রাজ্য থেকে যাত্রীদের নিয়ে রাজ্যে প্রবেশ করবে ট্রেনগুলি।

ইতিমধ্যেই দুই দফায় পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে এনেছে রাজ্য সরকার। অমিত শাহের একটি মন্তব্যের পর বিতর্ক শুরু হয় রাজনৈতিক মহলে। এরপরেই মুখ্যমন্ত্রী টুইট করে ট্রেনের সমস্ত তথ্য বিস্তারিত ভাবে তুলে ধরে টুইটারে।